জলবন্দি চেন্নাইয়ের রাজপথে এখন চলছে ওলা ফেরি, ক্যাব নয় ওলার নৌকা চড়ে ফিরছে মানুষ

যস্মিন দেশে যদাচার। বা বলা ভাল যেখানে যেমন সেখানে তেমন। ওলাকে গোটা বিশ্ব চেনে ট্যাক্সি বা ক্যাব সরবরাহকারী সংস্থা হিসেবে। কিন্তু টানা বৃষ্টিতে চেন্নাইয়ের রাস্তায় এখন জল আর জল। তাই আর কী। ক্যাব সার্ভিস ছেড়ে নৌকা নিয়ে জলবন্দি মানুষকে কাজের স্থানে বা ঘরে পৌঁছে দেওয়ার সার্ভিস দিচ্ছে ওলা। এর জন্য পেশাদার, প্রশিক্ষিত রোয়ার, নৌকা চালাতে জানা মাঝিদের বা ছোট ফেরি চালাতে জানা লোকেদের নিয়োগও করেছে ওলা। এক একটা বোটে থাকছে দুজন করে নৌকা চালাতে জানা বিশেষজ্ঞ লোক। তারাই চালাচ্ছে ওলা ফেরি। জলবন্দি জায়গা থেকে মানুষকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে নিরাপদ স্থানে। এই পরিষেবার ফলে বেশ উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ।

Updated By: Nov 17, 2015, 07:47 PM IST
জলবন্দি চেন্নাইয়ের রাজপথে এখন চলছে ওলা ফেরি, ক্যাব নয় ওলার নৌকা চড়ে ফিরছে মানুষ

ওয়েব ডেস্ক: যস্মিন দেশে যদাচার। বা বলা ভাল যেখানে যেমন সেখানে তেমন। ওলাকে গোটা বিশ্ব চেনে ট্যাক্সি বা ক্যাব সরবরাহকারী সংস্থা হিসেবে। কিন্তু টানা বৃষ্টিতে চেন্নাইয়ের রাস্তায় এখন জল আর জল। তাই আর কী। ক্যাব সার্ভিস ছেড়ে নৌকা নিয়ে জলবন্দি মানুষকে কাজের স্থানে বা ঘরে পৌঁছে দেওয়ার সার্ভিস দিচ্ছে ওলা। এর জন্য পেশাদার, প্রশিক্ষিত রোয়ার, নৌকা চালাতে জানা মাঝিদের বা ছোট ফেরি চালাতে জানা লোকেদের নিয়োগও করেছে ওলা। এক একটা বোটে থাকছে দুজন করে নৌকা চালাতে জানা বিশেষজ্ঞ লোক। তারাই চালাচ্ছে ওলা ফেরি। জলবন্দি জায়গা থেকে মানুষকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে নিরাপদ স্থানে। এই পরিষেবার ফলে বেশ উপকৃত হচ্ছেন সাধারণ মানুষ।

জলবন্দি বিভিন্ন জায়গা থেকে ওলা ফেরির জন্য ফোন আসছে।  আগামী তিনদিন এই পরিষেবা দেওয়া হবে বলে ওলার পক্ষ থেকে জানানো হয়েছে।

কলকাতাতেও এমন জলবন্দি ছবি আমরা দেখে থাকি, যেমন এখন দেখা যাচ্ছে চেন্নাইয়ে। চেন্নাই পথ দেখাচ্ছে। এবার হয়তো অফিস ফেরার সময় রাস্তায় জল জমলে ফোন করতে হবে ওলা ক্যাব থুড়ি ওলা ফেরিতে।

এদিকে, তামিলনাড়ুতে ভারী বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৯। পরিস্থিতি  খারাপ হচ্ছে অন্ধ্রপ্রদেশেরও। সেখানে কমপক্ষে ছজনের মৃত্যু হয়েছে। উদ্ধারে নেমেছে সেনা , জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। ভারী বৃষ্টির জন্য বাতিল করা হয়েছে হাওড়াগামী একাধিক ট্রেন।  

 আবহাওয়া দফতর বলছে আগামী দু দিনে কেটে যাবে নিম্নচাপ। কমবে বৃষ্টিও। যদিও এখনও অবস্থার হেরফের হয়নি তামিলনাড়ু। ভাসছে অন্ধ্র প্রদেশের চিত্তোর, কাডাপা, নেল্লোর, প্রকাশম।

উদ্ধারে সেনা, NDRF তামিলনাড়ু ও অন্ধ্রের বন্যা বিধ্বস্ত অঞ্চলে উদ্ধারে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। চেন্নাই , নেল্লোর , চিত্তোরে হাজারের বেশি জলবন্দিকে উদ্ধার করেছে তারা।

কাঞ্চিপুরমে উদ্ধারে নেমেছে সেনা এবং বায়ু সেনা। হেলিকপ্টার থেকে চলছে উদ্ধার ও ত্রান বিলি।

ভাসছে চেন্নাই
মঙ্গলবারও বন্ধ ছিল চেন্নাইয়ের স্কুল-কলেজ।  নীচু এলাকা থেকে উদ্ধার করা হয়েছে পাঁচ হাজার মানুষকে।
বানভাসী চেন্নাইতে নৌকা নামিয়েছে ট্যাক্সি সংস্থা ওলাও।

বিপর্যস্ত রেল পরিষেবা
তামিলনাড়ুতে প্রবল বর্ষণের জেরে বাতিল করা হয়েছে হাওড়াগামী বেশ কয়েকটি ট্রেন। বাতিল করা হয়েছে এর্নাকুলাম-হাওড়া, জসবন্তপুর-হাওড়া এবং এর্নাকুলাম-হাতিয়া এক্সপ্রেস।

 

.