NCERT: দশম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে বাদ পর্যায় সারণি! সিলেবাস 'হালকা' করে বিতর্কের মুখে NCERT

‘গণতন্ত্র সংক্রান্ত’ একাধিক গুরুত্বপূর্ণ অধ্যায় দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ দিয়েছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং। এখন থেকে সরকারি পাঠ্যবইতে এই বিষয়গুলো আর থাকবে না। পড়ুয়াদের ভার লাঘব করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে এনসিইআরটি। 

Updated By: Jun 2, 2023, 03:10 PM IST
NCERT: দশম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে বাদ পর্যায় সারণি! সিলেবাস 'হালকা' করে বিতর্কের মুখে NCERT
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দশম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে বাদ পড়ল পিরিয়ডিক টেবিল বা পর্যায় সারণি। শুধু তাই নয়, ‘গণতন্ত্র সংক্রান্ত’ একাধিক গুরুত্বপূর্ণ অধ্যায় দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ দিয়েছে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং। এখন থেকে সরকারি পাঠ্যবইতে এই বিষয়গুলো আর থাকবে না। পড়ুয়াদের ভার লাঘব করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে এনসিইআরটি। তবে দশম শ্রেণীর পাঠক্রম থেকে বিষয়গুলো বাদ গেলেও পড়ুয়ারা চাইলে একাদশ-দ্বাদশ শ্রেণিতে ওই বিষয়গুলি পড়তে পারবেন। 

আরও পড়ুন, Love Jihad: আয়াজকে বিয়ে করেই অনামিকা হল উজমা ফাতিমা! ভাইরাল কার্ড ঘিরে শোরগোল

জানা যাচ্ছে, দশম শ্রেণির 'Democratic Politics-2' বই থেকে 'গণতন্ত্র এবং বৈচিত্র্য’ (Democracy and Diversity), 'জনপ্রিয় সংগ্রাম ও আন্দোলন' (Popular Struggles and Movements), 'গণতন্ত্রের চ্যালেঞ্জ' (Challenges of Democracy) এবং রাজনৈতিক দলগুলি (Political Parties) বিষয়ক অধ্যায়গুলি বাদ দেওয়া হয়েছে। কোভিড-১৯-এর কারণে, শিক্ষার্থীদের উপর পড়াশোনার বোঝা কমাতে চায় এনসিইআরটি। তারা জানিয়েছে, কঠিন এবং বর্তমান প্রেক্ষাপটে অপ্রাসঙ্গিক বিষয়বস্তুগুলি পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হচ্ছে।

সাধারণভাবে পর্যায় সারণি রসায়ন শিক্ষার ভিত্তি তৈরি করে। এব্যাপারে শিক্ষকরা বলছেন, দশম শ্রেণি থেকে এটিকে বাদ দেওয়া শিক্ষার্থীদের প্রয়োজনীয় রসায়নিক নীতিগুলি বোঝার ক্ষেত্রে প্রাথমিক অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। এনসিইআরটির পাঠ্যপুস্তক নিয়ে অতীতেও বিতর্ক তৈরি হয়েছে। সাধারণভাবে ২০১৪ সালে কেন্দ্রে সরকার পরিবর্তনের পরে পাঠ্যপুস্তকে পরিবর্তন বিশেষ আকার নিয়েছে।

NCERT-র বিজ্ঞানের পাঠ্যক্রম থেকে পর্যায় সারণী এবং রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে গণতন্ত্র'র মতো গুরুত্বপূর্ণ বিষয়ের অধ্যায়গুলিকে পাঠ্যক্রম থেকে বাদ দিয়ে দেওয়ায় এক অংশের শিক্ষক-পড়ুয়াদের মধ্যে তীব্র অসন্তোষ তৈরি হয়েছে বলে জানাচ্ছে ওয়াকিবহালমহল।

আরও পড়ুন, Anubrata Mandal: তিহাড়ে তৃণমূল প্রতিনিধি দল, গ্রেফতারির পর প্রথমবার জেলে গিয়ে কেষ্ট-সুকন্যার সঙ্গে সাক্ষাৎ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.