সপা-বসপাকে ছাড়াই শুরু বিরোধীদের বৈঠক

 গত কয়েকমাস ধরে দেশজুড়ে মোদী-বিরোধী দলগুলি যেভাবে নিজেদের মধ্যে ঐকমত্য তৈরি করার চেষ্টা করছে, এদিনের বৈঠকে কার্যত তারই প্রতিফলন দেখা গেল।

Updated By: Dec 10, 2018, 05:23 PM IST
সপা-বসপাকে ছাড়াই শুরু বিরোধীদের বৈঠক

নিজস্ব প্রতিবেদন: শীতকালীন অধিবেশনের আগে বিরোধী ঐক্যকে জোরদার করতে নয়াদিল্লিতে শুরু হল বৈঠক। গত কয়েকমাস ধরে দেশজুড়ে মোদী-বিরোধী দলগুলি যেভাবে নিজেদের মধ্যে ঐকমত্য তৈরি করার চেষ্টা করছে, এদিনের বৈঠকে কার্যত তারই প্রতিফলন দেখা গেল।

সেই রাষ্ট্রপতি নির্বাচনের সময় থেকে বিরোধীরা একজোট হওয়ার চেষ্টা করছে। একাধিকবার বিরোধীদের মধ্যে বৈঠক হয়েছে। কিন্তু সেই বৈঠকগুলিতে দেখা যায়নি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে।

আরও পড়ুন: প্রত্যাশা পূরণে ব্যর্থ মোদী, ইস্তফা দিয়েই বিস্ফোরক উপেন্দ্র কুশওয়াহা

আম আদমি পার্টির সুপ্রিমো এতদিন কংগ্রেস ও বিজেপির সঙ্গে সমান দূরত্ব রেখে চলছিলেন। কিন্তু এবার সেই ট্রেন্ড ভাঙলেন কেজরিওয়াল। যোগ দিলেন বিরোধীদের বৈঠকে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গাড়িতেই তিনি বৈঠকে পৌঁছান বলে জানা গিয়েছে।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুও বৈঠকে যোগ দিয়েছেন। তিনি এনডিএ ছাড়ার পর মোদী বিরোধীদলগুলিকে এক করার চেষ্টা করছেন। ফলে বৈঠকে তাঁর যোগদান যথেষ্ট তাত্পূর্যপূর্ণ।

এদিন বৈঠকে যোগ দেওয়ার আগে মমতার সঙ্গে বৈঠক করেন অরবিন্দ কেজরিওয়াল ও চন্দ্রবাবু নায়ডু। মমতার সঙ্গে দেখা করেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলও।

আরও পড়ুন: ফলাফল বেরনোর আগেই ৩০ হাজার ব্যবধানে জয়ী গেহলট! কংগ্রেসের পোস্টারে তুমুল বিতর্ক

এদিনের বৈঠকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, ইউপিএ-র চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, এনসিপির শরদ পাওয়ার, সিপিএমের সীতারাম ইয়েচুরি-সহ আরও অনেকে যোগদেন।

সোমবার সকালে এনডিএ-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বেরিয়ে এসে ওই বৈঠকে যোগ দিতে চলে যান আরএলএসপি নেতা উপেন্দ্র কুশওয়াহা।

আরও পড়ুন: তেলঙ্গানায় সরকার তৈরির ‘মূল কারিগর’ হবে বিজেপিই, দাবি গেরুয়া শিবিরের

এদিকে এদিনের বৈঠকে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির কেউ যোগদান করেননি বলে জানা গিয়েছে। কেন তাঁরা যোগ দিলেন না, তা নিয়ে স্পষ্ট কোনও কারণ জানা যায়নি।