Opposition MPs Dharna: সংসদ চত্বরে লম্বা ধরনায় বিরোধী সংসদরা; তাঁবুতেই খাওয়াদাওয়া, কী থাকছে মেনুতে?

আগামিকাল সকালে ডিএমকের দেওয়া ব্রেকফাস্টে দেওয়া হবে ইডলি ও সম্বর। এই খাবারের দায়িত্বে থাকছেন ৪ মহিলা সাংসদ

Updated By: Jul 27, 2022, 08:38 PM IST
Opposition MPs Dharna: সংসদ চত্বরে লম্বা ধরনায় বিরোধী সংসদরা; তাঁবুতেই খাওয়াদাওয়া, কী থাকছে মেনুতে?

জ্যোতির্ময় কর্মকার: রাজ্যসভা থেকে সাসপেন্ড করার প্রতিবাদে সংসদ চত্বরে টানা ৫০ ঘণ্টা রিলে ধরনায় নেমেছেন বিরোধী সাংসদরা।

মঙ্গলবার সকাল ১১টা থেকে শুরু হয়েছে ওই ধরনা। শেষ হবে আগামী শুক্রবার বেলা ১টায়। ওই ধরনার জন্য তৈরি হয়ে গিয়েছে রস্টার। কে কখন গান্ধী মূর্তির নীচে ধরনার বসবে তা ঠিক করে ফেলেছে রাজনৈতিক দলগুলি।

সংসদ চত্বরে যেখানে ধরনা চলছে সেখানে একটি তাঁবুর ব্যবস্থা করছে আম আদমি পার্টি। প্রতিটি পার্টি সাসপেনডেড সাংসদদের পালা করে লাঞ্চ ডিনারের দায়িত্ব নিচ্ছে। আজ দুপুরে লাঞ্চের দায়িত্ব নিয়েছিল ডিএমকে। আজ ডিনার ও কালকের ব্রেকফাস্টের দায়িত্ব তৃণমূল কংগ্রেসের। আজ দুপুরে ধরনারত সাংসদদের দেওয়া হয় দইভাত। রাতে ডিনারে ধরনারত সাংসদদের দেওয়া হবে তন্দুরি, চিকেন ও পনির।

আগামিকাল সকালে ডিএমকের দেওয়া ব্রেকফাস্টে দেওয়া হবে ইডলি ও সম্বর। এই খাবারের দায়িত্বে থাকছেন ৪ মহিলা সাংসদ। এর হলেন তৃণমূলের সুস্মিতা দেব, মৌসম বেনজির নুর, ডিএমকে কানিমোঝি ও জেএমএমের মহুয়া মাঝি।

উল্লেখ্য, বিভিন্ন ইস্যুতে হইহট্টগোলের জেরে মঙ্গলবার সাসপেন্ড করা হয় বিরোধীদের ১৯ সাংসদকে। এদের মধ্য়ে ৭ জন তৃণমূলের। সোমবারই লোকসভা থেকে সাসপেন্ড করা হয় ৪ কংগ্রেস সাংসদকে। তারপর আজ সেই তালিকায় বিরোধীদের ১৯ সাংসদ। আগামী ১ সপ্তাহের জন্য ওইসব সাংসদদের সাসপেন্ড করা হল রাজ্যসভা থেকে।

সাসপেন্ড হওয়ার তালিকায় রয়েছেন সুস্মিতা দেব(তৃণমূল), মৌসম বেনজির নুর(তৃণমূল), শান্তা ছেত্রী(তৃণমূল), দোলা সেন(তৃণমূল), শান্তনু সেন(তৃণমূল), অভি রঞ্জন বিশ্বাস(তৃণমূল), মহম্মদ নাদিমুল হক(তৃণমূল), এম হামিদ আবদুল্লা(ডিএমকে), বি লিঙ্গাইয়া যাদব(টিআরএস), এ এ রহিম(সিপিএম), রবিহান্দ্রা ভাড্ডিরাজু(টিআরএস), এস কল্যাণ সুন্দরম(ডিএমকে), আর গিরিরাজন(ডিএমকে), এন আর এলানগো(ডিএমকে), ভি শিভদাসন(সিপিএম), এম সম্মুগম(ডিএমকে), দামোদর রাও(টিআরএস), সন্দোস কুমার(সিপিআই), কানিমোঝি সোনু(ডিএমকে)।

অধিবেশনের শুরুতেই এদিন বিরোধী সাংসদরা দাবি করেন দেশে মূল্যবৃদ্ধি ও জিএসটি নিয়ে আলোচনা করতে হবে। ওই দাবির পরই সরকারপক্ষের সঙ্গে বিরোধী সাংসদদের সঙ্গে বাকবিতন্ডা শুরু হয়ে যায়। ক্রমে সাংসদে পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে। এরপরই সাসপেন্ড করা হয় বিরোধী ১৯ সাংসদকে।

আরও পড়ুন-যুদ্ধের দিনগুলিতে প্রেম, সস্ত্রীক জেলেনস্কি ভোগ কভারে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.