জঙ্গিদের সঙ্গেই আমাদের লড়াই কাশ্মীরিদের বিরুদ্ধে নয়, টঙ্কের জনসভায় সাফ ঘোষণা মোদীর

প্রধানমন্ত্রী বলেন, ‘বিগত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন অংশে কাশ্মীরি ছাত্রদের সঙ্গে যা হচ্ছে তা হওয়া উচিত নয়।‘

Updated By: Feb 23, 2019, 03:50 PM IST
জঙ্গিদের সঙ্গেই আমাদের লড়াই কাশ্মীরিদের বিরুদ্ধে নয়, টঙ্কের জনসভায় সাফ ঘোষণা মোদীর

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামা জঙ্গি হামলার পর কাশ্মীরে জোর কদমে তল্লাশি অভিযান শুরু হয়েছে। শুক্রবারও শ্রীনগরে পাঠানো হয়েছে ১০,০০০ আধাসেনা। উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতাদের ধরপাকড় শুরু হয়েছে। এরকম এক অবস্থায় প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দিলেন, আমাদের লড়াই কাশ্মীরিদের বিরুদ্ধে নয়। কাশ্মীরের জন্য।

আরও পড়ুন-কাশ্মীরে জোর ধরপাকড় শুরু, শ্রীনগরে নামল ১০০ কোম্পানি আধাসেনা

শনিবার রাজস্থানে টঙ্ক-এ এক সমাবেশে বক্তব্য রাখছিলেন মোদী। সেখানেই তিনি কাশ্মীর প্রসঙ্গ টেনে আনেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বিগত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন অংশে কাশ্মীরি ছাত্রদের সঙ্গে যা হচ্ছে তা হওয়া উচিত নয়।‘ কাশ্মীরের যুবকরাও আতঙ্কবাদ নিয়ে অতিষ্ঠ। তারাও এই লড়াইয়ে সামিল হতে চায়। তাদের সঙ্গে নিতে হবে।

প্রসঙ্গত, পুলওয়ামা হামলার পর জম্মুতে শুরু হয় কাশ্মীরিদের ওপরে হামলা। তা এতটাই ভয়ঙ্কর আকার ধারন করে যে কারফিউ পর্যন্ত জারি করতে হয়। এরপর ওই ধরনের হামলার ঘটনা ছড়িয়ে পড়ে দেহরাদুন, পঞ্জাব, পশ্চিমবঙ্গ, পুনে, পাটনা সহ দেশের বিভিন্ন অংশে। বাধ্য হয়েই সুপ্রিম কোর্ট দেশের ১১টি রাজ্যকে নির্দেশ দেয় রাজ্যে কাশ্মীরিদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন-প্রশ্নফাঁস রুখতে নয়া 'টেকনিক' উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

পুলওয়ামা হামলার বড় দিক হল আত্মঘাতী জঙ্গি একজন কাশ্মীরি। এনিয়ে বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে। ২০০১ সালে জম্মু ও কাশ্মীর বিধানসভা একবার গাড়ি বোমা হামলা হয়েছিল। এবার ফের তা ঘটল। একথা মাথায় রেখেই কেন্দ্র রাজ্যের বিভিন্ন অংশে তল্লাশি চালিয়ে পাকপন্থী জঙ্গিদের খুঁজে বের করার চেষ্টা করছে। এনিয়ে মোদী বলেন, সরকারের লড়াই কাশ্মীরিদের বিরুদ্ধে নয়। কাশ্মীরের জন্যই। আমার ভালো লাগছে এই ভেবে যে আমাদের জওয়ানরা ১০০ ঘণ্টার মধ্যে হামলাকারীদের সেই জায়গায় পৌঁছে দিতে পেরেছে যেখানে তাদের যাওয়ার কথা।

টঙ্কের সভায় মোদী প্রশ্ন তোলেন, মানবতার এইসব শত্রুদের উপযুক্ত শাস্তি হওয়া প্রয়োজন নাকি প্রয়োজন নেই। আতঙ্গবাদীদের এই কারখানায় তালা লাগানোর কাজ আমার কাঁধে এসে পড়ে তো কোনও দুঃখ নেই। আপনাদের এই সেবক তা করবে। সরকার এদের খুঁজে খুঁজে শেষ করবে। এই সংকল্প শুধু মোদীর নয় গোটা দেশের। পুলওয়ামা হামলার পর আপনারা দেখেছেন কী ভাবে একের পর এক পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। দেশে থেকে যারা বিচ্ছিন্নতাবাদকে উত্সাহ দিচ্ছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমরা আতঙ্কবাদীদের গুঁড়িয়ে দিতেও জানি। সেনাকে আমরা পূর্ণ স্বাধীনতা দিয়েছি।

Tags:
.