প্রশ্নফাঁস রুখতে নয়া 'টেকনিক' উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

মোবাইল, ক্যামেরা বা অন্য কোনও ইলেক্ট্রনিক ডিভাইস থাকলে তা ধরা পরবে এই স্ক্যানারে।

Updated By: Feb 23, 2019, 02:01 PM IST
প্রশ্নফাঁস রুখতে নয়া 'টেকনিক' উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

নিজস্ব প্রতিবেদন: সপ্তাহ ঘুরলেই শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষায়। এবার পরীক্ষায় নিরাপত্তা নিয়ে ততপর সংসদ। পরীক্ষার প্রশ্নফাঁস রুখতে এবার পরীক্ষা কেন্দ্রে থাকবে  "মোবাইল ডিটেকশন  ডিভাইস" বা  মেটাল ডিটেক্টর।

আরও পড়ুন, 'ছেলেধরা' সন্দেহে রাজ্যে প্রথম গণপিটুনির বলি, খাস কলকাতায় মৃত্যু যুবকের

ইতিমধ্যেই পূর্ব বর্ধমানের  কাটোয়ায় মোবাইল ডিটেকশন ডিভাইস পৌঁছে গিয়েছে।  মূলত প্রশ্নফাঁস রুখতেই নয়া নিয়ম রাজ্য শিক্ষা দপ্তরের। জানানো হয়েছে পরীক্ষা কেন্দ্রের প্রবেশের আগে পরীক্ষার্থীদের এই ডিভাইস দিয়ে দেখা হবে। এরপরই  পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে পরীক্ষার্থীরা।  মোবাইল, ক্যামেরা বা অন্য কোনও ইলেক্ট্রনিক ডিভাইস থাকলে তা ধরা পরবে এই স্ক্যানারে।

আরও পড়ুন, আসলের সঙ্গে নকল খাতা দিয়ে মাধ্যমিক পরীক্ষায় দুর্নীতি হয়েছে, অভিযোগ দিলীপের

শুক্রবার কাটোয়ার মূল কেন্দ্রে  ১৮ টি পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা আধিকারিকদের নিয়ে বৈঠক করে শিক্ষা দপ্তরের আধিকারিক। কীভাবে মোবাইল ডিটেকশন  ডিভাইস ব্যবহার করতে হবে তারও প্রশিক্ষণ দেওয়া হয় পরীক্ষার দায়িত্বে থাকা আধিকারিকদের। সূত্রের খবর, কাটোয়া শহরের পাঁচটি কেন্দ্রে এই  বিশেষ ব্যবস্থা থাকবে। এর আগেই বোর্ডের তরফে জানানো হয়েছিল পরীক্ষার সময় অন্তত ১ ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে ছাত্র-ছাত্রীদের। আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে ১৩ মার্চ পর্যন্ত।

প্রসঙ্গত, শনিবার সাংবাদিক বৈঠকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া মহুয়া দাস জানান, ''ক্লাসরুমে কোনও পরীক্ষার্থীর থেকে মোবইল ফোন পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে। এমনকি বাতিল করা হতে পারে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন, এরফলে আর কোনওদিন সে পরীক্ষায় বসার সুযোগ পাবে না।" পরীক্ষা শুরুর প্রথম ঘণ্টায় কোনও পরীক্ষার্থী এবং শিক্ষক-শিক্ষিকাও  শৌচাগারে যেতে দেওয়া হবে না বলেও এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন, বেশি করে আলু খান, রাজ্যবাসীকে পরামর্শ মমতার

নিরাপত্তার বাঁধন আঁটোসাঁটো করেও প্রশ্নফাঁস রুখতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ। একাধিক পদক্ষেপ নিয়েও পরপর ছদিনই স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পরে প্রশ্ন পত্রের ছবি। এ দিকটি মাথায় রেখেই উচ্চমাধ্যমিক পরীক্ষায় সমস্ত রকমের অপ্রীতিকর ঘটনা রুখতে নতুন নিয়ম উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। সংসদের তরফে জানানো হয়েছে, এ বছর প্রায় আট লক্ষেরও বেশি পরীক্ষার্থী বসবে উচ্চমাধ্যমিক পরীক্ষায়।

.