করোনাকে স্থগিত রাখা যায় না, কিন্তু পরীক্ষাকে তো যায়! প্রথম দিনের অনশনে ৪,২০০ পড়ুয়া

টুইটারে আছড়ে পড়ল #SATYAGRAHagainstExamInCovid।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 24, 2020, 02:53 PM IST
করোনাকে স্থগিত রাখা যায় না, কিন্তু পরীক্ষাকে তো যায়! প্রথম দিনের অনশনে ৪,২০০ পড়ুয়া
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: শিক্ষা থেমে থাকতে পারে না। দেশের শীর্ষ আদালত তাই NEET ও JEE স্থগিত রাখার আবেদন খারিজ করে দিয়েছিল। শুক্রবার শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছিল JEE এবং NEET সেপ্টেম্বরেই পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী হবে। করোনা আবহে এই পরীক্ষা নিয়ে বিরোধিতা এসেছে সব পক্ষ থেকেই। এবার দেশের ৪ হাজার ২০০  জন পড়ুয়া একদিন অনশন করে প্রতিবাদ করল এই ঘোষণার। টুইটারে আছড়ে পড়ল #SATYAGRAHagainstExamInCovid।

একাধিক বিষয়ে প্রতিবাদ দেখাল ছাত্র-ছাত্রীরা। উঠে এল অনেক প্রশ্ন। এক শিক্ষার্থীর দাবি সকাল ৭ টায় পৌঁছতে হবে পরীক্ষা কেন্দ্রে। চলছে না ট্রেন, ১৫০ কিলোমিটার দূরের কেন্দ্রে পৌঁছব কীভাবে? ৭ থেকে ৮ ঘন্টায় মাস্ক পরেই বা কীভাবে পরীক্ষা দেওয়া সম্ভব? এ প্রশ্নও আসছে তাদের তরফে। কোনও কোনও শিক্ষার্থীর পরীক্ষা কেন্দ্রের এলাকা কোভিড হটস্পট। সেখানে নিজের এবং নিজের পরিবারে করোনার বিপদ বাড়ার আশঙ্কাও তুলেছে তারা।

এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীশ শিশোদিয়াও কেন্দ্রের কাছে পরিক্ষা স্থগিত রাখার আবদেন করেছিলেন। JEE ও NEET স্থগিত রাখার পক্ষে সওয়াল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও। কিন্তু পরীক্ষা আটকালে থমকে যাবে না তো শিক্ষাব্যবস্থা! এ প্রশ্নও উঠছে বিভিন্ন মহলে। কিন্তু শিক্ষার্থীদের অনেকাংশেই বক্তব্য, করোনাকে স্থগিত রাখা যায় না, কিন্তু পরীক্ষা তো যায়।

আরও পড়ুন: তিরিশ বছর দলে আছি; বিরুদ্ধে বলিনি, আমার সঙ্গে বিজেপির আঁতাত! রাহুলকে তুলোধনা সিব্বলের

.