সৌজন্য দেখাতে গিয়ে মোদীকে দেড় লক্ষ টাকার বিল পাঠাল পাকিস্তান!

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, তথ্যের অধিকার আইনে ২০১৫ সালে মোদীর বিদেশ সফরের খরচ সম্পর্কে জানতে চেয়েছিলেন অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসার লোকেশ বাত্রা।

Updated By: Feb 19, 2018, 02:59 PM IST
সৌজন্য দেখাতে গিয়ে মোদীকে দেড় লক্ষ টাকার বিল পাঠাল পাকিস্তান!

নিজস্ব প্রতিবেদন: প্রতিবেশী দেশের প্রতি সৌজন্য দেখাতে গিয়ে দেড় লক্ষ টাকা গ্যাঁট গচ্চা গিয়েছে ভারতের। পাশাপাশি পাকিস্তানের আকাশ পথ ব্যবহার করায় ভারতকে আরও লাখ খানেকের বেশি টাকার বিল পাঠায় ইসলামাবাদ। ঘটনার সময়কাল ২০১৫-র ডিসেম্বর। সে সময় ১১ টি দেশে সফর করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তথ্যের অধিকার আইনে (আরটিআই) এমনই বিস্ফোরক তথ্য প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন- ঋণ নিয়েছি ঠিকই তবে শোধ করছি না একথা ভুল : রোটোম্যাক কর্তা

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, তথ্যের অধিকার আইনে ২০১৫ সালে মোদীর বিদেশ সফরের খরচ সম্পর্কে জানতে চেয়েছিলেন অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসার লোকেশ বাত্রা। আরটিআই-য়ে জানা গিয়েছে, ১১টি দেশে প্রধানমন্ত্রীর সফরে মোট খরচ হয়েছে প্রায় ২ কোটি টাকা। তবে, এই তথ্যে পাকিস্তানের ভূমিকা নজিরবিহীন!

আরও পড়ুন- ট্রেনের গতি বাড়াতে দেশে বহু স্টেশন বন্ধ করে দিচ্ছে রেল

২০১৫-র ২৫ ডিসেম্বরে বিদেশ সফর শেষে তত্কালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আন্তরিক অনুরোধে ইসলামাবাদে অবতরণ করেছিল মোদীর এয়ার ফোর্স বিমান। মোদীর এ হেন ঝটিকা সফরে বিস্মিত হয়েছিলেন সব মহলের কূটনীতিকরা। কিন্তু মোদীকে সাদরে আমন্ত্রণ জানান নওয়াজ। ভারতের প্রধানমন্ত্রীকে নিজের হেলিকপ্টারে চড়িয়ে বাসভবনেও নিয়ে যান শরিফ। নওয়াজকে জন্মদিনের শুভেচ্ছা জানান মোদী এবং শরিফকে ভারতে আসার আমন্ত্রণও জানিয়ে ছিলেন তিনি। কিন্তু এত সবের পরও মোদীর এই সৌজন্যমূলক ঝটিকা সফরে লাহোরে বিমান অবতরণের দরুন ১.৪৯ লক্ষ টাকা বিল পাঠায় পাকিস্তান সরকার!

আরও পড়ুন- ত্রিপুরায় বিপুল হারে পড়ল ভোট, কীসের ইঙ্গিত?

অন্যদিকে, ২০১৬-র মে মাসে পাকিস্তানের আকাশ পথ ব্যবহার করে ইরান সফর করেছিলেন মোদী। সেই সফর বাবদও ৭৭, ২১৫ টাকা বিল পাঠায় পাকিস্তান। ওই একই বছরের জুন মাসে মোদীর কাতার সফরের জন্য (পাকিস্তানের আকাশ ছুঁয়ে) ৫৯, ২১৫ টাকা ফি ধার্য করে পাক সরকার। প্রসঙ্গত, ২০১৬-র জুন পর্যন্ত ১১ টি দেশে (নেপাল, ভুটান, বাংলাদেশ, আফগানিস্তান, কাতার, অস্ট্রেলিয়া, পাকিস্তান, রাশিয়া, ইরান, ফিজি এবং সিঙ্গাপুর) সফর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরটিআই-র তথ্য অনুযায়ী এজন্য মোট খরচ হয়েছে ২ কোটি টাকা।

আরও পড়ুন- ডাইনি অপবাদ দিয়ে মা ও মেয়েকে মলমূত্র খেতে বাধ্য করে গ্রেফতার ১১

.