সন্ত্রাস-কাশ্মীর নিয়ে কথা বলতে চাই, ইমরানের চিঠি ‘মোদী সাহেব’-কে

পাকিস্তানের সাধারণ নির্বাচনে ইমরান খান ভারতের বিরুদ্ধে জমিয়ে বিষদগার করেছিলেন। আর ভোটে জিততেই তিনি বুঝে যান আলোচনা ছাড়া উপায় নেই

Updated By: Sep 20, 2018, 02:15 PM IST
সন্ত্রাস-কাশ্মীর নিয়ে কথা বলতে চাই, ইমরানের চিঠি ‘মোদী সাহেব’-কে

নিজস্ব প্রতিবেদন: এনিয়ে দ্বিতীয়বার। ভারতের সঙ্গে একাধিক ইস্যুতে কথা বলতে চায় পাকিস্তান। এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

২০১৫ সাল থেকে ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক ইস্যুতে কোনও কথা হয়নি। প্রধানমন্ত্রী হওয়ার পর এনিয়ে একটি বার্তা দিয়েছিলেন ইমরান। তিনি বিবৃতি দিয়েছিলেন, ভারত এক পা এগোলে পাকিস্তান দু পা বাড়াবে।

বুধবারই জম্মুর রামগড় সেক্টরে এক বিএসএফ জওয়ানের গলাকাটা দেহ মেলে। এনিয়ে দুদেশের মধ্যে উত্তেজনা এখন চরমে। এরকম এক অবস্থান ইমরান খানের লেখা চিঠির কথা সামনে এল। ‘মোদী সাহেব’-কে ইমরান লিখেছেন, দুদেশের মধ্যে সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে গেলে কথা বলাই একমাত্র উপায়।

আরও পড়ুন-৮.৭৫ কোটি টাকায় নিলাম হল বিজয় মালিয়ার ২টি কপ্টার

পাকিস্তানের সাধারণ নির্বাচনে ইমরান খান ভারতের বিরুদ্ধে জমিয়ে বিষদাগার করেছিলেন। আর ভোটে জিততেই তিনি বুঝে যান আলোচনা ছাড়া উপায় নেই। প্রধানমন্ত্রীকে লেখা তাঁর চিঠিতে ইমরান লিখেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক যে ভালো নয় তা অনস্বীকার্য। এর জন্য আমাদের দেশের মানুষই অসুবিধায় পড়েছেন। আমরা চাই কাশ্মীর সহ একাধিক ইস্যু আলোচনার মধ্যে দিয়ে সমাধান হোক। নতুন করে আলোচনা শুরু হোক।

ইমরান খান চান প্রাথমিক ভাবে বৈঠক হোক ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও পাক বিদেশমন্ত্রী মাখদুম শাহ মেহমুদ কুরেশির সঙ্গে। রাষ্ট্রসংঘ সাধারণ সভার বৈঠকের সময়ে ওই বৈঠক করার প্রস্তাব দিয়েছেন পাক প্রধানমন্ত্রী। ইসলামাবাদে বসছে সার্কের সম্মেলন। সেখানেই দুদেশের মধ্যে বিস্তারিত কথা হওয়ার সুযোগ রয়েছে বলে আশা প্রকাশ করেছেন ইমরান।

আরও পড়ুন-বাবা অজ্ঞাত, সদ্যোজাতকে নিয়ে স্টেশনেই পড়ে রইল মা, দায় এড়াল রেল

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই পাকিস্তান ভারতের সঙ্গে বৈঠক করার চেষ্টা করছে। অন্ততপক্ষে দুদেশের বিদেশমন্ত্রী পর্যায়ে বৈঠক হোক চাইছে পাকিস্তান। কিন্ত এর পাশাপাশি সীমান্তে জঙ্গি অনুপ্রবেশ ও কাশ্মীরে পাক জঙ্গিদের ততপরতা কমছে না। উরিতে সেনা ক্যাম্পে হামলা হয়েছে, পাঠানকোটে বায়ুসেনা ঘাঁটিতে হামলা হয়েছে। ফলে ভারত আগে থেকে তার অবস্থান সম্পর্কে সাফ অবস্থান নিয়েছে। সেটি হল, সন্ত্রাস বন্ধ না হলে কোনও রকম কথা হবে না। তবে প্রধানমন্ত্রী হওয়ার পর ইমরান খানকে অভিনন্দন জানিয়েছিলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে ইমরানের কথায় ভারত সাড়া দেয় কিনা সেটাই দেখার।

.