করতারপুরের পুণ্যার্থীদের ভিসা-ফ্রি ও নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি পাকিস্তানের

রবিবার বিদেশমন্ত্রক তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, সেতু তৈরি না হওয়া পর্যন্ত পুণ্যার্থীদের যাতায়াতের সব ধরনের ব্যবস্থা করবে ভারতই

Updated By: Jul 14, 2019, 05:34 PM IST
করতারপুরের পুণ্যার্থীদের ভিসা-ফ্রি ও নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি পাকিস্তানের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: আরও এক ধাপ এগোল করতারপুর করিডর আলোচনা। রবিবার ভারত ও পাকিস্তানের প্রতিনিধি দল বৈঠকে বসে আটারি- ওয়াঘায়। এ দিন ভারতের প্রস্তাব অনুযায়ী, সেতু তৈরিতে সহমত পোষণ করে পাক-প্রতিনিধি দল। পাশাপাশি, তাঁরা প্রতিশ্রুতি দেন পুণ্যার্থীদের ভিস-ফ্রি করা হবে। নিরাপত্তার দিকেও কড়া নজর দেওয়া হবে বলে বৈঠকে জানান তাঁরা।

রবিবার বিদেশমন্ত্রক তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, সেতু তৈরি না হওয়া পর্যন্ত পুণ্যার্থীদের যাতায়াতের সব ধরনের ব্যবস্থা করবে ভারতই। গুরু নানকের ৫৫০ তম বার্ষিকী উপলক্ষে এই করতারপুর করিডরের কাজ দ্রুত সম্পন্ন করার আলোচনা হয়। প্রতি দিন প্রায় ৫ হাজার পুণ্যার্থী করতারপুর যাত্রা করেন। ভারতীয় পাসপোর্ট রয়েছে এমন পুণ্যার্থীদের ভিসা ফ্রি করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। তবে, এ দিন ১৯৭৪ প্রোটোকলের আওতায় ১০ হাজার ভারতীয় পুণ্যার্থীকে পাকিস্তানে পাঠানোর আর্জি জানানো হয়।

আরও পড়ুন- অমরিন্দের মন্ত্রিসভা ছাড়লেন সিধু, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন ইস্তফাপত্র

করতারপুরে জঙ্গি হামলা মোকাবিলা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে ভারত-বিরোধী কার্যকলাপ না হওয়ার আশ্বাস দেয় পাক প্রতিনিধি দল। আজ পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সলের নেতৃত্বে ২০ জনের একটি দল সকাল ৯.১৫ নাগাদ পৌঁছয় সীমান্তে। ভারতের দলের প্রতিনিধিত্ব করেন অভ্যন্তরীণ নিরাপত্তার যুগ্ম সচিব এসসিএল দাস এবং বিদেশমন্ত্রকের পাকিস্তান, আফগানিস্তান এবং ইরান বিষয়ক যুগ্ম সচিব দীপক মিত্তল। মোদী জমানায় করতারপুর করিডর নিয়ে আলোচনা তরাণ্বিত হয়। উলটো দিকে সেতু তৈরিতে ইতিবাচক বার্তা দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও। 

.