মাওবাদীদের সঙ্গে আলোচনায় প্রস্তুত পট্টনায়েক

মাওবাদীদের হাতে অপহৃত ২ ইতালীয় পর্যটকের মুক্তির জন্য ওড়িশা পুলিসের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। মাওবাদীদের সঙ্গে আলোচনায় রাজ্য সরকার প্রস্তুত বলেও জানিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী।

Updated By: Mar 18, 2012, 09:54 AM IST

মাওবাদীদের হাতে অপহৃত ২ ইতালীয় পর্যটকের মুক্তির জন্য ওড়িশা পুলিসের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। মাওবাদীদের সঙ্গে আলোচনায় রাজ্য সরকার প্রস্তুত বলেও জানিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ''রাজ্য সরকার মাওবাদীদের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। ২ ইতালির নাগরিককে দ্রুত মুক্তির জন্য মাওবাদীদের আবেদন করছি।''
অপরদিকে ইতালীয় পর্যটকদের মুক্তি দেওয়ার মাওবাদীদের দেওয়া সময়সীমা শেষ হতে আর মাত্র কয়েক ঘণ্টাই বাকি। রবিবার সকালে ওড়িশার কন্ধমল জেলায় ২ ইতালীয় পর্য়টককে অপহরণ করে মাওবাদীরা। স্থানীয় পুলিস জানিয়েছে, একটি অডিও টেপ প্রকাশ করে ২ ইতালীয় পর্যটককে অপহরণের দায় স্বীকার করা হয়েছে মাওবাদীদের তরফে। তবে অপহৃত ইতালীয় পর্যটকদের নাম এখনও যায়নি। ইতালীয় পর্যটকদের মুক্তির জন্য এদিন সন্ধ্যা পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে মাওবাদীরা।
মাওবাদীদের প্রকাশিত অডিও টেপ-এ ইতালীয় পর্যটকদের মুক্তির বিনিময়ে রাজ্য সরকারের কাছে ১৩ দফা দাবি করেছেন মাও শীর্ষনেতা সব্যসাচী পাণ্ডা। রাজনৈতিক বন্দিদের মুক্তি ও 'অপারেশন গ্রিনহান্ট' বন্ধ করার দাবিও রয়েছে ওই ১৩টি দাবির মধ্যে। মাওবাদীদের অভিযোগ, ওড়িশার জঙ্গলে উপজাতীদের আপত্তিকর ছবি তুলছিলেন ওই ২ ইতালীয় পর্যটক। ওড়িশা সরকার সূত্রে খবর, মাওবাদীদের হাত থেকে ২ ইতালীয় পর্যটককে মুক্ত করার জন্য রাজ্য সরকারের শীর্ষ পুলিসকর্তাদের সঙ্গে বৈঠক করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এছাড়া মাওবাদীদের সঙ্গেও যোগাযোগ করার চেষ্টা করছে ওড়িশা সরকার।
প্রসঙ্গত, এই প্রথম কোনও বিদেশি পর্যটককে অপহরণ করল মাওবাদীরা। এর আগে গত বছর শেষবার মালকানগিরির কালেক্টর আর ভি কৃষ্ণকে অপহরণ করা হয়েছিল। কালেক্টরকে মুক্তির বিনিময়ে তাদের সব দাবি ওড়িশা সরকার মেনে নেওয়ার পর এক সপ্তাহ পরে আর ভি কৃষ্ণকে মুক্তি দেয় মাওবাদীরা।
 

.