Pegasus Row: পেগাসাস তদন্তে কমিটি গঠনের প্রস্তাব SC-র, আগামী সপ্তাহেই সিদ্ধান্ত

বৃহস্পতিবার মামলার শুনানিতে কমিটি গঠনের কথা জানালেন প্রধান বিচারপতি

Updated By: Sep 23, 2021, 01:13 PM IST
Pegasus Row: পেগাসাস তদন্তে কমিটি গঠনের প্রস্তাব SC-র, আগামী সপ্তাহেই সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদন: অবশেষে পেগাসাসকাণ্ডের (Pegasus Case) তদন্তে কমিটি (Technical Expert Committee) গঠনের প্রস্তাব দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বৃহস্পতিবার মামলার শুনানিতে কমিটি গঠনের কথা জানালেন প্রধান বিচারপতি (Chief Justice of India)। চলতি সপ্তাহেই  কমিটি গঠনের প্রস্তাব পাস করাতে চান বিচারপতি। তবে কমিটির সদস্যদের নিয়ে আপত্তি তুলে বিপক্ষের আইনজীবীরা বেঁকে বসেন। যার ফলে আগামী সপ্তাহেই এ বিষয়ে অন্তর্বর্তী নির্দেশিকা (Interim Order) জারি করতে পারে শীর্ষ আদালত। 

প্রধান বিচারপতি জানান, 'পেগাসাসকাণ্ডের তদন্তে টেকনিক্যাল বিশেষজ্ঞদের একটি কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও বেশকিছু বিশেষজ্ঞ এই কমিটির সদস্য হওয়া থেকে পিছু হঠেছেন। আগামী সপ্তাহেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।'

আরও পড়ুন:  Modi In US: Washington-এ উষ্ণ অভ্যর্থনা মোদিকে, উচ্ছসিত আমেরিকার ভারতীয়রা

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর পেগাসাস মামলার শুনানিতে পেগাসাস স্পাইওয়্যারের অপব্যবহার করা হয়েছে কি না তা কেন্দ্রের কাছে স্পষ্ট জানতে চায় সুপ্রিম কোর্ট। যদিও এ বিষয়ে হলফনামা দাখিল করতে নারাজ থাকে কেন্দ্র। জাতীয় নিরাপত্তার বিষয়টি উল্লেখ করে জনসমক্ষে বিবৃতি দেওয়া থেকে বিরত থাকে সরকার। এরপর পেগাসাস-কাণ্ডের তদন্তের দাবিতে দায়ের হওয়া জনস্বার্থ মামলার জেরে সুপ্রিম কোর্টে তিন পৃষ্ঠার হলফনামা দিয়েছিল কেন্দ্র। কিন্তু ইজরায়েল থেকে স্পাইওয়্যার কেনা হয়েছিল কি না, তা খোলসা করা হয়নি সেই হলফনামায়।

আরও পড়ুন:Weather Alert: জোড়া নিম্নচাপের জের, জারি থাকবে ভারী বৃষ্টি, সতর্ক করল মৌসম ভবন

প্রসঙ্গত, চলতি বছরের জুলাইতে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম দাবি করে, বহু ভারতীয়র ফোনে উঁকি মারার চেষ্টা করা হয়েছে পেগাসাস স্পাইওয়্যার নামক এক সফটওয়্যারের মাধ্যমে। প্রায় ৩০০ এরও বেশি প্রভাবশালীদের ফোন নম্বর হ্যাকের পরিকল্পনা ছিল বলেও দাবি করা হয়। খবর ছড়িয়ে পড়তেই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ায় বিরোধী শিবির। সংসদের বাদল অধিবেশনেও সরব হয়ে এককাট্টা হন বিরোধীরা। এ রাজ্যেও পেগাসাস নিয়ে তদন্ত কমিটি গঠনের প্রস্তাবে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.