Modi In US: Washington-এ উষ্ণ অভ্যর্থনা মোদিকে, উচ্ছ্বসিত আমেরিকার ভারতীয়রা

এই ৩ দিনের সফরে মোদি UN General Assembly বৈঠকে বক্তব্য রাখবেন। এছাড়াও তিনি Quad নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন এবং White House-এ আমেরিকার প্রেসিডেন্ট Joe Biden-এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

Updated By: Sep 23, 2021, 04:38 PM IST
Modi In US: Washington-এ উষ্ণ অভ্যর্থনা মোদিকে, উচ্ছ্বসিত আমেরিকার ভারতীয়রা

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendara Modi) ৩ দিনের আমেরিকা সফরে বৃহস্পতিবার পৌঁছেছেন ওয়াশিংটনে (Washington)। Joint Base Andrews-এ তাঁকে ঊষ্ণ অভ্যর্থনা জানান আমেরিকায় অবস্থিত ভারতীয়রা। প্রধানমন্ত্রী মোদি (PM Modi) নিজের গাড়ি থেকে বেরিয়ে বিমানবন্দরে অপেক্ষারত ভারতীয়দের সাথে কথা বলেন। 

 

২০২০ সালে করোনা আক্রমণের পরে পড়শী দেশের বাইরে এটাই মোদির প্রথম বিদেশ সফর। ওয়াশিংটনে হালকা বৃষ্টি থাকলেও তারই মধ্যে অপেক্ষারত ভারতীয়দের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ভারতের পতাকা হাতে তারা অপেক্ষা করছিলেন প্রধানমন্ত্রীর জন্য এবং মোদির নামে স্লোগান দেন তারা। স্বভাবতই আপ্লুত মোদিকে দেখা যায় গাড়ি থেকে নেমে তাদের সাথে করমর্দন করতে। এক অপেক্ষারত ভারতীয়ের মতে মোদির আমেরিকা সফর ভারত এবং আমেরিকার মধ্যে সম্পর্ককে আরও মজবুত করতে সাহায্য করবে। তিনি আরোও জানান, কোভিড এবং আফগান পরিস্থিতির পরে তিনিই একমাত্র নেতা যিনি এই সমস্যার সমাধান করতে পারেন।

আমেরিকায় অবস্থিত ভারতীয়রা উচ্ছসিত হলেও তারই মধ্যে একটা অংশ মোদির এই সফর সম্পর্কে খুব একটা আশান্বিত নন। কলকাতার সাগ্নিক দাস বর্তমানে নিউ ইয়র্কে পিএইচডি করছেন। তার মতে, "শেষবার যখন নরেন্দ্র মোদি আমেরিকায় এসেছিলেন তখন টেক্সাসে Howdy Modi নামে একটি বিশেষ স্বাগত উৎসব আয়োজন করে আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। সেই অনুষ্ঠানে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট Trump এবং ভারতের প্রধানমন্ত্রী মোদিকে (PM Modi) একই সঙ্গে দেখা যায়। তারপর গঙ্গা এবং মিসিসিপি দিয়ে বহু জল বয়ে গেছে। আমেরিকা Trump-এর হাত থেকে নিস্তার পেয়েছে এবং অর্থনৈতিকভাবে দেশকে পুনরুদ্ধারের রাস্তায় ফিরিয়ে এনেছে। কিন্তু ভারত এখনো অতিমারী এবং বিজেপির অদক্ষ শাসনের কারণে সৃষ্টি হওয়া অর্থনৈতিক মন্দায় কাঁপছে"।     

আরও পড়ুন: VIPER: এবার চাঁদের বুকে বরফ খুঁজবে নাসার রোবটযান 'ভাইপার'

এয়ারপোর্টে পৌঁছানোর পরে নরেন্দ্র মোদিকে (Narendra Modi) অভ্যর্থনা জানান আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের (US Department of State) আধিকারিকরা। এদের মধ্যে ছিলেন T H Brian McKeon, Joint Base Andrews-এর US Deputy Secretary of State for Management and Resources, আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত Taranjit Singh Sandhu, ব্রিগেডিয়ার Anoop Singhal, এয়ার কমোডোর Anjan Bhadra এবং নেভাল কমোডোর Nirbhaya Bapna। 

 

এই ৩ দিনের সফরে মোদি UN General Assembly বৈঠকে বক্তব্য রাখবেন। এছাড়াও তিনি Quad নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন এবং White House-এ আমেরিকার প্রেসিডেন্ট Joe Biden-এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এই প্রথমবার মোদি (Modi) এবং বাইডেন (Biden)-এর মধ্যে সামনে সামনি বৈঠক হবে। Quad বৈঠকে যোগ দিতে যাওয়ার আগে প্রধানমন্ত্রী মোদি (PM Modi) জানান এই বৈঠকের ফলে ভারতের সঙ্গে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার সম্পর্ক আরও মজবুত হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)