'দেশের মানুষ মরছে, আর হাত গুটিয়ে বসে আছেন আপনি', কেন্দ্রকে কটাক্ষ দিল্লি হাইকোর্টের

বিচারপতি বিপিন সঙ্ঘী ও বিচারপতি রেখা পাতিলের ডিভিশন বেঞ্চ মন্তব্য করে, "লোকেরা মরতে থাকবে এবং আপনি বসে থাকবেন।"

Updated By: Apr 29, 2021, 03:01 PM IST
'দেশের মানুষ মরছে, আর হাত গুটিয়ে বসে আছেন আপনি', কেন্দ্রকে কটাক্ষ দিল্লি হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: 'অক্সিজেন (Oxygen) ও প্রয়োজনীয় ওষুধের চাহিদা পূরণ করতে এখনও পারেনি কেন্দ্র', এই নিয়ে বুধবারের শুনানিতে অসন্তুষ্টি প্রকাশ করেছে দিল্লি হাইকোর্ট (Delhi high Court)। পাশাপাশি রেমডেসিভির (Remdesivir) ব্যবহার সম্পর্কে ও কোভিড (Covid) ট্রিটমেন্ট প্রোটোকল "পরিবর্তন" করার বিষয়ে আপত্তি জানিয়েছে। এদিন ক্ষুব্ধ হয়ে ডিভিশন বেঞ্চ মন্তব্য করে  "মনে হয় আপনারা আরও মানুষের মৃত্যু দেখতে চান "।

কেন্দ্রীয় সরকার  কোভিড (Covid) চিকিৎসা নিয়ে একটি প্রটোকলে জানিয়েছিল, যাঁরা অক্সিজেন ট্রিটমেন্টে রয়েছে, একমাত্র তাঁরাই কেবল Remdesivir পাবেন। এই প্রসঙ্গে, দিল্লি হাইকোর্টের বিচারক প্রতিভা এম সিং বলেন, "এটা ভুল হচ্ছে, সম্পূর্ণ মনোযোগ দিয়ে দেখা হচ্ছে না। এখন যেভাবে অক্সিজেনের আকাল দেখা দিয়েছে,  তাতে এই প্রোটোকল জারি থাকলে জীবনদায়ী ওষুধ Remdesivirও পাবেন না মানুষ! আপনি কি আরও মানুষের মৃত্যুর জন্য অপেক্ষা করছেন?"

আরও পড়ুন: 'জনহিতে' Covishield-র দাম ডোজ পিছু ₹১০০ কমাল Serum

অক্সিজেনের সিলিন্ডার, পর্যাপ্ত ওষুধ, না পেয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন সাধারণ মানুষ। পশ্চিমবঙ্গ ও ওড়িশায় অক্সিজেন প্ল্যান্ট তৈরি ও সরবরাহ নিয়ে বিচারপতি বিপিন সঙ্ঘী ও বিচারপতি রেখা পাতিল ডিভিশন বেঞ্চে মন্তব্য করে, "লোকেরা মরতে থাকবে এবং আপনি বসে থাকবেন!"

"দিল্লির জন্য কেন্দ্র প্রত্যেকদিন ৪০৯ মেট্রিক টন অক্সিজেন সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিল। সেই পরিমাণ অক্সিজেন দিল্লি একদিন মাত্র পেয়েছে বলে জানিয়েছে হাইকোর্ট। বেঞ্চ এর কারণ হিসেবে জানিয়েছে, যে ৩ টি প্ল্যান্ট থেকে সরবরাহ হওয়ার কথা ছিল তা অবস্থিত পশ্চিমবঙ্গে  এবং ওড়িশায়, যা দিল্লি থেকে ১৩০০-১৫০০ কিমি দূরে। তাহলে কেন পরিকল্পনা মাফিক কাজ করা হচ্ছে না! প্রশ্ন তুলেছে  হাইকোর্ট। 

.