আপনার শহরে কি আবারও মহার্ঘ্য জ্বালানি? জানেন কত দাম পেট্রোল-ডিজেলের

২২শে মে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল পেট্রোল- ডিজেলের উপর আবগারি শুল্ক ছাড়ের কথা। দীর্ঘদিন ধরে ক্রমাগত জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে যখন একপ্রকার নাভিশ্বাস উঠছিল সাধারণ মানুষের তখন কেন্দ্রীয় সরকারের এই ঘোষণায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল মধ্যবিত্ত।

Updated By: Sep 10, 2022, 02:42 PM IST
আপনার শহরে কি আবারও মহার্ঘ্য জ্বালানি? জানেন কত দাম পেট্রোল-ডিজেলের
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশজুড়ে ঘোষিত হয়েছে পেট্রোল- ডিজেলের নয়া দাম।তবে আশার কথা হল দাম ঘোষণার পরে নতুন করে চিন্তার ভাঁজ পড়েনি আম- আদমির কপালে। কারণ সমগ্র দেশের পরিপ্রেক্ষিতে অপরিবর্তিত রয়েছে জ্বালানির দাম। ২২শে মে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল পেট্রোল- ডিজেলের উপর আবগারি শুল্ক ছাড়ের কথা। দীর্ঘদিন ধরে ক্রমাগত জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে যখন একপ্রকার নাভিশ্বাস উঠছিল সাধারণ মানুষের তখন কেন্দ্রীয় সরকারের এই ঘোষণায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল মধ্যবিত্ত। এমনকি কেন্দ্রীয় সরকারের জ্বালানির উপর এই শুল্ক ছাড়ের ঘোষণা নিয়ে রাজনৈতিক তরজাও কম হয়নি। সেইসময় কেন্দ্রের এই ঘোষণায় সাড়া দিয়ে লাদাখ- সহ প্রায় ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলও জ্বালানির দাম কমানোর কথা ঘোষণা করে। 

আরও পড়ুন, EXCLUSIVE: গরু, কয়লার পর ইডির নজরে বালি-পাথর পাচার, তদন্তের সবুজ সংকেত দিল্লির

যদিও পশ্চিমবঙ্গ সহ আরও প্রায় ১৪টি রাজ্য সেই পথে হাঁটেনি। আর তা নিয়ে রাজ্য সরকারকে কটাক্ষ করতেও ভোলেনি বিজেপি। দেশজুড়ে জ্বালানির উপর ভ্যাট কমিয়ে কেন্দ্রীয় সরকার দাবি করেছিল তাদের এই পদক্ষেপের ফলে লাভবান হবেন বহুসংখ্যক কৃষক। এমনকি বিজেপি নেতৃত্ব জ্বালানির দাম কমার ঘটনাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেশবাসীর প্রতি বিশেষ উপহার বলেও প্রচার করতে শুরু করেছিল। গত ২২শে মে কেন্দ্রীয় সরকার পেট্রোলে লিটার প্রতি ৮ টাকা এবং ডিজেলে লিটার প্রতি ৬ টাকা শুল্ক ছাড়ের কথা ঘোষণা করে। তারপর থেকে ১০ই সেপ্টেম্বর পর্যন্ত অপরিবর্তিত রয়েছে জ্বালানির দাম।

শেষ খবর পাওয়া পর্যন্ত গাজিয়াবাদ এবং গ্রেটার নয়ডার মতো বেশকিছু জায়গায় কিছুটা হলেও নতুন করে কমেছে জ্বালানির দাম, যা মধ্যবিত্তের ক্ষতে বেশ কিছুটা প্রলেপ দিয়েছে। গাজিয়াবাদ এবং নয়ডায় জ্বালানির দাম যথাক্রমে ৩৭পয়সা এবং ৩২ পয়সা কমেছে। সুতরাং জ্বালানিতে ভ্যাটের পরিমান কমিয়ে জ্বালানির ঊর্ধ্বমুখী দামে যেভাবে লাগাম টানতে উদ্যোগী হয়েছিল কেন্দ্রীয় সরকার তা কিছুটা হলেও সফল বলা চলে।  

ইনডিয়ান অয়েল কর্পোরেশন থেকে শেষপর্যন্ত পেট্রোল এবং ডিজেলের যে দাম জানান হয়েছে সেই তথ্য অনুসারে, রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটার প্রতি ৯৬.৭২ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৮৯.৬২ টাকা। চেন্নাইয়েও অপরিবর্তিত রয়েছে জ্বালানির দাম। লিটার প্রতি ১০২.৬৩ টাকায় চেন্নাইয়ে বিক্রি হচ্ছে পেট্রোল, ডিজেলের দাম ৯৪.২৪ টাকা। শহর মুম্বইয়ে পেট্রোলের দাম লিটার প্রতি ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম লিটার প্রতি ৯৪.২৭ টাকা। কলকাতাতেও বাড়েনি তেলের দাম। মহানগরীতে পেট্রোলের দাম লিটার প্রতি ১০৬.০৩ টাকা। এমনকি কলকাতায় মহার্ঘ্য হয়নি ডিজেলও, শহরে ডিজেলের দাম ৯২.৭৬ টাকা।

আরও পড়ুন, Kolkata Airport: কলকাতা বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব এবার বেসরকারি সংস্থার হাতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.