লিটারে পেট্রোলের দর ১১ টাকা পর্যন্ত কমতে পারে কেন্দ্রের সিদ্ধান্তে

সিদ্ধান্ত চূড়ান্ত হতে গেলে, রাজ্যগুলিরও সম্মতি লাগবে।

Updated By: Jun 21, 2018, 04:29 PM IST
লিটারে পেট্রোলের দর ১১ টাকা পর্যন্ত কমতে পারে কেন্দ্রের সিদ্ধান্তে

নিজস্ব প্রতিবেদন: পেট্রোল-ডিজেলের বর্ধিত দর নিয়ন্ত্রণে একাধিক বিকল্প নিয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্রীয় সরকার। শোনা যাচ্ছে, পেট্রোল ও ডিজেলকে আনা হতে পারে জিএসটির আওতায়। এর এনিয়ে দ্রুত সিদ্ধান্ত হতে পারে বলে সূত্রের খবর। তবে এই সিদ্ধান্ত চূড়ান্ত হতে গেলে, রাজ্যগুলিরও সম্মতি লাগবে। এই সিদ্ধান্ত কার্যকর হলে দিল্লিতে ১১ টাকা পর্যন্ত সস্তা হতে পারে পেট্রোল।  

সূত্রের খবর, পেট্রোল ও ডিজেলকে রাখা হলে ২৮ শতাংশ কর কাঠামোয়। এর সঙ্গে যুক্ত হতে চলেছে ভ্যাট। তবে ইনপুট ট্যাক্স ক্রেডিটের উপরে ফয়সলা করতে হবে। এর ফলে ২০ হাজার কোটি টাকা ইনপুট ট্যাক্স ক্রেডিট ছাড়তে হতে পারে  কেন্দ্রকে। এক আধিকারিকের কথায়, বিশ্বের সব দেশেই পুরোপুরি জিএসটির আওতায় নেই পেট্রোল-ডিজেল।

বর্তমানে পেট্রোল-ডিজেলের দামের উপরে চাপানো হয় শুল্ক, কেন্দ্রের লেভি ও রাজ্যের ভ্যাট। জিএসটির সঙ্গে ভ্যাট যোগ হলেও দরের সঙ্গে অতিরিক্ত বোঝা বর্তমানের তুলনায় অনেকটাই কম হবে। দিল্লিতেই ১১ টাকা পর্যস্ত সস্তা হতে পারে পেট্রোল। দেশের অন্যান্য রাজ্যগুলিতেও একই রকম দামের ফের হবে। কিন্তু, রাজস্বের লোকসান করে পেট্রোল-ডিজেলকে কি জিএসটি-র আওতায় আনতে সম্মত হবে রাজ্যগুলি? সেটাই কোটি টাকার প্রশ্ন।

আরও পড়ুন- ''গরুর সঙ্গে অন্যদের কুরবানি'', মৌলবির এই উস্কানিমূলক মন্তব্যে গ্রেফতারির দাবি জাভেদের