উত্সবের শুরু দেরাদুনে! সাড়ম্বরে পালিত হচ্ছে চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস

দেরাদুনের ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউট গোটা বিশ্ববাসীকে শুভেচ্ছা জানিয়ে দিন শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Jun 21, 2018, 10:48 AM IST
উত্সবের শুরু দেরাদুনে! সাড়ম্বরে পালিত হচ্ছে চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস

নিজস্ব প্রতিবেদন: আজ আন্তর্জাতিক যোগ দিবস। বিশ্বজুড়ে পালিত হচ্ছে চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস। সেই উপলক্ষে দেরাদুনের ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউট গোটা বিশ্ববাসীকে শুভেচ্ছা জানিয়ে দিন শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে তিনি বলেন, দেরাদুন থেকে ডাবলিন, সাংহাই থেকে শিকাগো, জাকার্তা থেকে জোহানেসবার্গ। সব জায়গায়ই বর্তমানে যোগ ব্যায়ামের জয়জয়কার। বর্তমানে যুগের ব্যস্ততার মধ্যে একজন মানুষ যোগ ব্যায়ামের মাধ্যমে তাঁর মানসিক, শারীরিক ও হৃদয়ের মেলবন্ধন ঘটাতে পারেন। পেতে পারেন এক অদ্ভূত শান্তির অনুভূতি।

আরও পড়ুন: ইনিই বিশ্বের প্রবীণতম যোগগুরু! বয়স মাত্র ৯৯!

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে ভাইস অ্যাডমিরাল করমবীর সিংহ, ইস্টার্ন ন্যাভাল কম্যান্ডের ফ্ল্যাগ অফিসার কম্যান্ডিং ইন চিফ এবং নৌ বাহিনীর অন্য সদস্যরাও সকাল থেকে সামিল হয়েছেন আন্তর্জাতিক যোগ দিবসে। এ দিকে রাজস্থানের কোটায় যোগগুরু রামদেব, আচার্য বালাকৃষ্ণ এবং সে রাজ্যের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে একত্রিতভাবে সামিল হয়েছেন চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে।

আরও পড়ুন: কোন রোগ কমাতে কোন যোগ উপকারী! জেনে নিন...

পশ্চিমবঙ্গেও সাড়ম্বরে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস। কলকাতার ময়দানে এবং বিমানবন্দরেও যোগচর্চার মাধ্যমে পালিত হচ্ছে দিনটি। রাজ্যের জেলায় জেলায় চলছে যোগচর্চা। শিলিগুড়ি থেকে মালদা, বীরভূম থেকে বাঁকুড়া, ঝাড়গ্রাম— সর্বত্রই সাড়ম্বরে পালিত যোগ দিবস।