কমছে পেট্রোলের দাম

শেষ পর্যন্ত দাম কমছে পেট্রোলের। শনিবার রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি লিটার প্রতি পেট্রোলের দাম ২ টাকা করে কমানোর ঘোষণা করেছে। মধ্যরাত থেকেই কার্যকর হবে নতুন দাম। এর আগে গত সপ্তাহেই ইন্ডিয়ান অয়েলের প্রধান আরএস বুটোলা সংবাদমাধ্যমকে জানান পয়লা জুন মূল্যবৃদ্ধি পুনর্বিবেচনা করতে বৈঠকে বসবে দেশের তেল সংস্থাগুলি ।

Updated By: Jun 2, 2012, 06:38 PM IST

শেষ পর্যন্ত দাম কমছে পেট্রোলের। শনিবার রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি লিটার প্রতি পেট্রোলের দাম ২ টাকা করে কমানোর ঘোষণা করেছে। মধ্যরাত থেকেই কার্যকর হবে নতুন দাম। এর আগে গত সপ্তাহেই ইন্ডিয়ান অয়েলের প্রধান আরএস বুটোলা সংবাদমাধ্যমকে জানান পয়লা জুন মূল্যবৃদ্ধি পুনর্বিবেচনা করতে বৈঠকে বসবে দেশের তেল সংস্থাগুলি । শনিবার সেই সূত্রেই বর্ধিত মূল্যের আংশিক প্রত্যাহার করা হল বলে মনে করা হচ্ছে।
নতুন দাম লাগু হলে কলকাতায় পেট্রোলের লিটারপ্রতি দাম ৭৭ টাকা ৮৮ পয়সা থেকে কমে হবে ৭৫ টাকা ৮১ পয়সা। দিল্লিতে দাম হবে ৭১ টাকা ১৮ পয়সা। মুম্বইয়ে ৭৬ টাকা ৪৫ পয়সা ও চেন্নাইয়ে ৭৫ টাকা ৪০ পয়সায় মিলবে এক লিটার পেট্রোল।
যদিও পেট্রোলের আংশিক মূল্যবৃদ্ধিতে খুশি নয় ইউপিএর শরিক-সহ দেশের অন্যান্য দলগুলি। তেলের বর্ধিত দাম সম্পুর্ণ প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছে বাম দলগুলিও। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যেপাধ্যায় বলেন, "আংশিক বর্ধিত দাম সম্পুর্ণ প্রত্যাহারের দাবি জানাচ্ছি।" এআএডিএমকে নেত্রী জয়ললিতা বলেন, "এভাবে দেশের মানুষের চোখে ধুলো দিচ্ছে কেন্দ্রের ইউপিএ সরকার।"
গত মাসের ২৩ তারিখ মধ্যরাত থেকে পেট্রোলের দাম এক লাফে লিটার প্রতি সাড়ে ৭ টাকা বাড়িয়ে দেয় তেল কোম্পানিগুলি। এক ধাক্কায় পেট্রলের এই নজিরবিহীন মূল্যবৃদ্ধিতে সারা দেশেই এর প্রতিবাদ শুরু হয়। গত ৩১ মে ভারত বনধ পালন করে এনডিএ। দেশ জুড়ে প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করে বামেরাও। বিরোধীদের পাশাপাশি কেন্দ্রে সরকারের শরিকরাও এই মূল্যবৃদ্ধির বিরোধিতা করে। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধায়, ডিএমকে প্রধান করুণানিধি এই মূল্যবৃদ্ধির সমালোচনা করেন।
দেশ জুড়ে প্রতিবাদের মধ্যেও পেট্রলিয়াম মন্ত্রী জয়পাল রেড্ডি স্পষ্টই জানিয়েছিলেন টাকার অবমূল্যায়ন এবং আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের ক্রমাগত মূল্যবৃদ্ধির জেরে জেরবার দেশের তেল সংস্থাগুলি। এই অবস্থায় পেট্রোলের বর্ধিত দাম কমার মোনো সম্ভনাই নেই। তবে ডিজেল, কেরোসিন বা এলপিজির মূল্যবৃদ্ধির সম্ভবনাও যে নেই সে কথাও জানান তিনি।
তবে ঘরে, বাইরে চাপের কাছে নতি স্বীকার করেই শেষপর্যন্ত পেট্রোলের দাম কমছে বলেই অনুমান করছে রাজনৈতিক মহল।

.