চাপে কেন্দ্র, পেট্রোলের বর্ধিতমূল্য আংশিক প্রত্যাহারের সম্ভাবনা

পেট্রোলের মূল্যবৃদ্ধির পর দেশজোড়া প্রতিবাদের জেরে প্রবল চাপের মুখে কংগ্রেস। বাম-বিজেপির মতো বিরোধীরা তো বটেই, সিদ্ধান্তের বিরোধিতায় পথে নেমেছে তৃণমূল কংগ্রেস ও ডিএমকের মতো ইউপিএ-র সদস্যদলগুলিও। চাপের মুখে কেন্দ্রীয় সরকার বর্ধিত মূল্য আংশিক প্রত্যাহার করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Updated By: May 24, 2012, 07:31 PM IST

পেট্রোলের মূল্যবৃদ্ধির পর দেশজোড়া প্রতিবাদের জেরে প্রবল চাপের মুখে কংগ্রেস। বাম-বিজেপির মতো বিরোধীরা তো বটেই, সিদ্ধান্তের বিরোধিতায় পথে নেমেছে তৃণমূল কংগ্রেস ও ডিএমকের মতো ইউপিএ-র সদস্যদলগুলিও। চাপের মুখে কেন্দ্রীয় সরকার বর্ধিত মূল্য আংশিক প্রত্যাহার করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পেট্রোলিয়াম মন্ত্রী এস জয়পাল রেড্ডি তাঁর বিদেশ সফর কাটছাঁট করে দেশে ফেরায় সেই জল্পনা আরও জোরদার হয়েছে। আগামিকালই বসছে কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠীর বৈঠক। কংগ্রেস সূত্রে ইঙ্গিত, সেই বৈঠকে আংশিক বর্ধিত মূল্য প্রত্যাহারের সম্ভাবনা রয়েছে। শুধু শরিক নয়, এব্যাপারে হাইকমান্ডের উপর চাপ রয়েছে কংগ্রেস শাসিত রাজ্যগুলিরও।
বুধবার পেট্রোলের দাম এক ধাক্কায় সাড়ে সাত টাকা বাড়ানোর কথা ঘোষণা করে তেল উত্‍পাদক সংস্থাগুলি। বৃহস্পতিবার মাঝরাত থেকেই লাগু হয়েছে বর্ধিতমূল্য। সংসদের বাজেট অধিবেশন শেষ হতেই এই ঘোষণার পর প্রতিবাদে পথে নেমেছে কংগ্রেস ছাড়া দেশের প্রায় সবকটি রাজনৈতিক দল। ওদিকে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে পেট্রোলের ওপর থেকে কর তুলে নিয়েছে দুটি রাজ্য। কংগ্রেস শাসিত কেরালা ও উত্তরাখণ্ড কর প্রত্যাহার করেছে। কেরালায় লিটার প্রতি ১ টাকা ৬৩ পয়সা কর প্রত্যাহার করা হয়েছে। উত্তরাখণ্ড কর প্রত্যাহার করেছে লিটারপ্রতি ১ টাকা ৮৭ পয়সা। পেট্রোলের মূল্যবৃদ্ধি নিয়ে দেশজোড়া প্রবল বিক্ষোভের মুখে পড়ে কংগ্রেস হাইকমান্ড কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে কর প্রত্যাহারের নির্দেশ দেয়। সেই নির্দেশের পরই কেরালা ও উত্তরাখণ্ড কর প্রত্যাহার করেছে। একই ভাবে এর আগে রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির পর কর প্রত্যাহার করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও কি সেই পথেই হাঁটবেন তিনি?   

.