বদলাচ্ছে না PF থেকে টাকা তোলার নিয়ম, চাপের মুখে পিছু হটল কেন্দ্র

প্রভিভেন্ট ফান্ড থেকে টাকা তোলার নিয়ম-কানুনে কোনও বদল হচ্ছে না। তুমুল বিক্ষোভ, শ্রমিক আন্দোলনের চাপের মুখে পিছু হঠল কেন্দ্র।  বহাল থাকছে আগের নিয়মই।

Updated By: Apr 19, 2016, 09:34 PM IST
বদলাচ্ছে না  PF থেকে টাকা তোলার নিয়ম, চাপের মুখে পিছু হটল কেন্দ্র

ওয়েব ডেস্ক : প্রভিভেন্ট ফান্ড থেকে টাকা তোলার নিয়ম-কানুনে কোনও বদল হচ্ছে না। তুমুল বিক্ষোভ, শ্রমিক আন্দোলনের চাপের মুখে পিছু হঠল কেন্দ্র।  বহাল থাকছে আগের নিয়মই।

পিএফের টাকা তোলার নতুন নিয়মনীতি চালুর কথা প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই, শুরু হয়ে গিয়েছিল বিক্ষোভ। জ্বলে ওঠে বেঙ্গালুরু। গত কয়েক দিনের মতো মঙ্গলবারও, স্থানীয় পোশাক শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরা পথে নামেন। পুলিসকে লক্ষ করে বৃষ্টির মতো ছোড়া হয় ইট-পাথর। তিনটি সরকারি বাস জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। স্তব্ধ হয়ে যায় দেশের আইটি হাব। পরিস্থিতি সামাল দিতে নামে সশস্ত্র পুলিসবাহিনী। শূন্যে গুলি চালাতে হয় তাঁদের, শোনা যায় একথাও। তবে পুলিস-প্রশাসনের তরফে তা অস্বীকার করা হয়েছে।

অবশেষে চাপের মুখে পিছু হঠল কেন্দ্র। বিক্ষোভ-আন্দোলনের চাপে, প্রথমে সিদ্ধান্ত পুনর্বিবেচনা এবং শেষপর্যন্ত তা বাতিল করে দেওয়ার কথাই ঘোষণা করেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী।

এর আগে কোনও বিশেষ প্রয়োজনে প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম চালুর সব ব্যবস্থা পাকা করেই ফেলেছিল কেন্দ্র। যা লাগু হলে, কোনও কর্মীর নিজের মাইনে থেকে যে টাকা কেটে নেওয়া হয়, অবসর নেওয়ার আগে পর্যন্ত কেবলমাত্র তা থেকে টাকা তোলার অধিকার থাকত তাঁদের হাতে। একমাত্র অবসর নেওয়ার পরই, সংস্থার তরফে প্রভিডেন্ট ফান্ডে যে অংশ জমা পড়ে তা তোলার নিয়ম চালুর চেষ্টায় ছিল সরকার।

.