ছদ্মবেশে ভারতে ঢুকল PLA জওয়ানরা, ITBP-র সঙ্গে এবার চিনা সেনাকে তাড়াল গ্রামবাসীরা

গায়ের জোরে না পেরে এবার ছল-চাতুরির আশ্রয় নিয়েছে চিনের সেনা।

Updated By: Dec 21, 2020, 02:12 PM IST
ছদ্মবেশে ভারতে ঢুকল PLA জওয়ানরা, ITBP-র সঙ্গে এবার চিনা সেনাকে তাড়াল গ্রামবাসীরা

নিজস্ব প্রতিবেদন- লাদাখ সীমান্তে শান্তি বিরাজ করুক। ভারত চাইলেও, চিন হয়তো সেটা চায় না। তাই বারবার প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা করছে লাল ফৌজ। কিন্তু ভারতীয় সেনা প্রতিবারই তাদের ফেরার রাস্তা দেখিয়ে দিচ্ছে। গায়ের জোরে না পেরে এবার ছল-চাতুরির আশ্রয় নিয়েছে চিনের সেনা। এবার সাধারণ মানুষ সেজে ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা করেছিল পিএলএ জওয়ানরা। কিন্তু এবারও ইন্ডো তিবেটিয়ান বর্ডার পুলিশ ফোর্স তাদের রুখে দিল। জানা গিয়েছে, লাদাখের চাংতাং গ্রামে সাধারণ মানুষ সেজে ঢুকে পড়েছিল চিনা সেনার কয়েকজন জওয়ান। গ্রামবাসীরা আইটিবিপি জওয়ানদের খবর দেয়। তারপরই চিনা সেনার জওয়ানরা তড়িঘড়ি ফিরে যায়। 

ভারতীয় সেনার তরফে এই ব্যাপারে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি। তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, লাদাখের স্থানীয় মানুষদের সঙ্গে ঝামেলায় জড়িয়েছে চিনা ফৌজের কয়েকজন জওয়ান। গ্রামবাসীদের ভেড়া চড়াতে বাধা দিয়েছিল জওয়ানরা। দুটি গাড়িতে করে লেহর ১৪০ কিলোমিটার দূরে রিপা ভ্যালিতে ঢুকে পড়েছিল চিনা জওয়ানরা। এই রিপা ভ্যালি ভারতের অংশ। সেখানে বিনা অনুমতিতে প্রবেশ করার পর স্থানীয় পশুপালকদের হুমকি দিতে থাকে চিনা সেনা। তখনই গ্রামবাসীরা দল বেঁধে চিনা জওয়ানদের ওপর চড়াও হয়। খবর যায় ইন্ডো তিবেটিয়ান বর্ডার পুলিস ফোর্স-এর কাছে।

আরও পড়ুন-  বছর দুয়েকের মধ্যে সারা দেশে বন্ধ হয়ে যাবে সব Toll Plaza, দাবি নীতিন গড়কড়ির

তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছয় ভারতীয় জাওয়ানরা। বাধা পেয়ে এলাকা ছাড়ে চিনা ফৌজ। দুই দেশের সেনা বারবার আলোচনায় বসলেও লাদাখ সীমান্তে শান্তি ফেরেনি। যতবারই উত্তেজনা থামার মতো পরিস্থিতি তৈরি হয়েছে, চীনা সেনারা কিছু না কিছু কাণ্ড ঘটিয়ে বসে। গত কয়েক মাস ধরে একাধিকবার প্যাংগং লেকের আশেপাশের অঞ্চল দখল করার চেষ্টা করেছে চিনা সেনা। প্রতিবারই ভারতীয় সেনার কাছে বাধা পেয়ে ফিরে যেতে বাধ্য হয়েছে তারা। LOC-তে পরিস্থিতি এমনিতেই জটিল হয়ে রয়েছে। তার মধ্যে চিনা সেনাদের এই অনুপ্রবেশের ঘটনা উত্তপ্ত পরিস্থিতিতে ঘি ঢালবে বলেই মনে করা হচ্ছে।

.