সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

গত ২৩ অক্টোবর একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নির্দেশ দেয় সিনেমা হলে জাতীয় সংগীত বাজানোর ক্ষেত্রে সরকারের ‌যে নির্দেশিকা জারি করেছিল তার ফের বিবেচনা করুন

Updated By: Jan 9, 2018, 02:24 PM IST
সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: সিনেমা হলে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয়। সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে অবসান হল বছরখানেক ধরে চলা বিতর্কের।
২০১৬ সালের ৩০ নভেম্বর সিনেমা হলে বাধ্যতামূলকভাবে জাতীয় সংগীত বাজানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এর পরই এক নির্দেশিকায় প্রেক্ষাগৃহে জাতীয় সংগীত বাজানোর সঙ্গে উঠে দাঁড়ানোও বাধ্যতামূলক করে কেন্দ্রীয় সরকার। 
সোমবার সুপ্রিম কোর্টের সেই নির্দেশিকা পুনর্বিবেচনার আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয় কেন্দ্রীয় সরকারই। কেন্দ্রের আবেদনের শুনানিতে পূর্ববর্তী নির্দেশ প্রত্যাহার করে নেয় সর্বোচ্চ আদালত।

আরও পড়ুন-কে ইদ্রিস? কড়েয়া শুট আউটকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য

সোমবার সুপ্রিম কোর্টকে সরকার জানায়, জাতীয় সংগীত কোন অনুষ্ঠানে বা কখন বাজানো হবে তার রূপরেখা তৈরি করতে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ৬ মাসের মধ্যে সেই কমিটি রিপোর্ট দেবে। ফলে আপাতত আদালতের রায় পুনর্বিবেচনা করা হোক।
উল্লেখ্য, গত ২৩ অক্টোবর একটি মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নির্দেশ দেয় সিনেমা হলে জাতীয় সংগীত বাজানোর ক্ষেত্রে সরকারের যে নির্দেশিকা রয়েছে তা ফের বিবেচনা করে দেখা হোক

 

.