গঙ্গায় লাশ! জল গড়াল Supreme Court এ, জনস্বার্থ মামলায় সিট গঠনের আর্জি

'পানীয় জলের মৌলিক অধিকার থেকে জনসাধারণকে বঞ্চিত করছে প্রশাসন'

Updated By: May 14, 2021, 08:01 AM IST
গঙ্গায় লাশ! জল গড়াল Supreme Court এ, জনস্বার্থ মামলায় সিট গঠনের আর্জি

নিজস্ব প্রতিবেদন: বিহার, উত্তরপ্রদেশ জুড়ে গঙ্গায় সারি সারি লাশ। এবার বিশেষ তদন্তকারী দল (Special Investiagtion Team) গঠনের আর্জি জানিয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে (Supreme Court) জনস্বার্থ মামলা (PIL) দায়ের করলেন দুই আইনজীবী। গঙ্গায় ভেসে আসা মৃতদেহের ময়নাতদন্ত করতে হবে এই নির্দেশ যাতে সিটের সদস্যরা স্থানীয় প্রশাসনকে দেয় মামলাতে সেই আবেদন নিয়েই এদিন শীর্ষ আদালতে যান তাঁরা।

আবেদনকারী ঐ দুই আইনজীবীর নাম প্রদীপ যাদব ও বিশাল ঠাকরে। উভয়েই জানান, 'নদীর স্বাদু জল বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। অনেকের কাছে একমাত্র স্বাদু জলের উৎস বলতে এই নদীই রয়েছে। সেক্ষেত্রে মৃতদেহ ভেসে আসায় নিঃসন্দেহে একটা গভীর উদ্বেগের কারণ রয়েছে। যদি ময়নাতদন্তে জানা যায় দেহগুলি কোভিড রোগীর, তাহলে তা গ্রাম থেকে গোটা রাজ্যে সংক্রমণের আশঙ্কা থেকে যাচ্ছে।' দরখাস্তে তাঁরা বলেন, 'গঙ্গায় মৃতদেহ ভেসে আসা (Deadbodies in Ganga River) নিয়ে এখনও কোনো পদক্ষেপই নেয়নি সংশ্লিষ্ট রাজ্যগুলি। জল পরিশোধনেরও কোনো ব্যবস্থা করেনি। পানীয় জলের মৌলিক অধিকার থেকে জনসাধারণকে বঞ্চিত করছে প্রশাসন। রাজ্যগুলির উদাসীন মনোভাব সত্যিই অমানবিক।'

আরও পড়ুন: 'আত্মবিশ্বাস ছিল জিতবই', একটি ফুসফুস নিয়েই করোনাযুদ্ধে জয়ী Nurse
আরও পড়ুন: 'ফের আসবে Coronavirus, শীর্ষে উঠবে গ্রাফ, আগেই সতর্ক করেছিলাম': কেন্দ্র

পাশাপাশি এও উল্লেখ করা হয়, শীর্ষ আদালতের বিচারব্যবস্থা অনুযায়ী কোনো ব্যক্তির মৃত্যুর পর তাঁর দেহের সঠিকভাবে সৎকার ঐ ব্যক্তির মৌলিক অধিকারের মধ্যেই পড়ে। রাজ্যগুলি ও প্রশাসন তা মানছেনা বলে দাবি মামলা দরখাস্তকারীদের। প্রসঙ্গত, বিহরের বক্সার জেলার চৌসায় মহাদেব ঘাটে গঙ্গা থেকে ৭১টি অজ্ঞাত মৃতদেহ উদ্ধার করা হয়। উত্তরপ্রদেশের গাজিপুরে ৩০টি দেহ মিলেছে গঙ্গা থেকে।বৃহস্পতিবারই দেখা গেল, সেই উত্তরপ্রদেশের উন্নাঁওতে গঙ্গার ধারের বালিতে চাপা দেওয়া রয়েছে প্রায় ১০০-র ও বেশি মৃতদেহ।