রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য তৈরি হচ্ছে অত্যাধুনিক নতুন বিমান, আকাশে উড়বে ২০২০-তে

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে নিয়ে ২০২০ সালে আকাশে উড়বে ২টি নতুন বিমান। ভিভিআইপিদের ব্যবহারের জন্য সম্প্রতি ২টি বোয়িং ৭৭৭-৩০০ বিমান কিনেছে এয়ার ইন্ডিয়া। দেশের সব থেকে গুরুত্বপূর্ণ ২ ব্যক্তির জন্য বিশেষ ভাবে সাজানো হবে বিমানদু'টিকে। বিমানে জরুরি চিকিত্সার জন্য থাকবে বিশেষ কক্ষ। সূত্রের খবর, বিমানে ইন্টারনেট, ওয়াইফাই সহ থাকবে যাবতীয় অত্যাধুনিক সুবিধা। নিরাপত্তার জন্য থাকবে মিসাইলরোধী প্রযুক্তি। 

Updated By: Mar 13, 2018, 09:49 AM IST
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য তৈরি হচ্ছে অত্যাধুনিক নতুন বিমান, আকাশে উড়বে ২০২০-তে

ওয়েব ডেস্ক: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে নিয়ে ২০২০ সালে আকাশে উড়বে ২টি নতুন বিমান। ভিভিআইপিদের ব্যবহারের জন্য সম্প্রতি ২টি বোয়িং ৭৭৭-৩০০ বিমান কিনেছে এয়ার ইন্ডিয়া। দেশের সব থেকে গুরুত্বপূর্ণ ২ ব্যক্তির জন্য বিশেষ ভাবে সাজানো হবে বিমানদু'টিকে। বিমানে জরুরি চিকিত্সার জন্য থাকবে বিশেষ কক্ষ। সূত্রের খবর, বিমানে ইন্টারনেট, ওয়াইফাই সহ থাকবে যাবতীয় অত্যাধুনিক সুবিধা। নিরাপত্তার জন্য থাকবে মিসাইলরোধী প্রযুক্তি। 

আরও পড়ুন - গয়না বন্ধক রেখে টাকা ধার, আত্মহত্যার চেষ্টা নবম শ্রেণির ছাত্রীর

মার্কিন সংস্থা বোয়িং-এর অত্যাধুনিক বিমান ৭৭৭ একবার জ্বালানি ভরার পর অর্ধেক পৃথিবী পার করতে পারে। অর্থাত্ ভারত থেকে এক উড়ানে পৌঁছতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে। ২০০৬ সালে ৬৮টি বোয়িং ৭৭৭ বিমানের বরাত দিয়েছিল এয়ার ইন্ডিয়া। চলতি মাসে পৌঁছেছে সেই বরাতের শেষ ৩টি বিমান। এর মধ্যে ২টি বিমান প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির জন্য বিশেষ ভাবে তৈরি করা হবে।

পিটিআই সূত্রের খবর, এয়ার ইন্ডিয়ার কাছ থেকে বিমান দু'টি কিনে নেবে কেন্দ্রীয় সরকার। এজন্য গত কেন্দ্রীয় বাজেটে ৪,৪৬৯.৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।     

.