UN Security Council Debate: এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ পরিচালনা করলেন

শুধুমাত্র সমুদ্র-নিরাপত্তা নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনা এই প্রথম।

Updated By: Aug 9, 2021, 07:58 PM IST
UN Security Council Debate: এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ পরিচালনা করলেন

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে সমুদ্র নিরাপত্তা ও আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে এক আলোচনাসভা পরিচালনা করলেন প্রধানমন্ত্রী। 

আজ, সোমবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে সমুদ্র নিরাপত্তা ও আন্তর্জাতিক সহযোগিতা নিয়ে এক আলোচনাসভা পরিচালনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। গতকাল রবিবারই বিদেশমন্ত্রকের তরফে ওই অনুষ্ঠানের নির্ঘণ্ট জানানো হয়েছিল। এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী এই দয়িত্ব পালন করলেন। মূলত সমুদ্রপথের নিরাপত্তা (maritime security) নিয়েই আলোচনা হল। 

আরও পড়ুন: PM-KISAN: কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছল ১৯ হাজার ৫০০ কোটি টাকা, সূচনায় Modi

Video Conferencing-এর মাধ্যমে বিকেল সাড়ে পাঁচটায় প্রধানমন্ত্রী এই সভা শুরু করলেন। আজকের বিষয় ছিল-- সমুদ্রপথের নিরাপত্তা বাড়াতে কী করা উচিত, বিভিন্ন দেশের মধ্যে সমন্বয় কীভাবে বাড়ানো যায় (Security-A Case for International Cooperation)।

অতীতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ সমুদ্র নিরাপত্তা এবং সমুদ্র অপরাধের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। তবে শুধু সমুদ্র-নিরাপত্তা নিয়েই এত গুরুত্ব দিয়ে আলোচনা এই প্রথম হল।

প্রসঙ্গত, ২০১৫ সালে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা ও সকলের জন্য উন্নয়নের লক্ষ্যে 'সাগর' (SAGAR/Security and Growth for all in the Region) পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর রেখাপাত করেছিলেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি সুরক্ষিত, স্থিতিশীল ও নিরাপদ এক সামুদ্রিক অঞ্চল (maritime domain) গড়ে তোলার লক্ষ্যে সমন্বয়পূর্ণ পদক্ষেপের উপর জোর দিয়েছিলেন। ২০১৯ সালে East Asia Summit-য়েও Indo-Pacific Oceans' Initiative (IPOI) -এর মাধ্যমে বিষয়টি নিয়ে ফের আলোচনা হয়েছিল।

আজকের অধিবেশনে সিরিয়া, ইরাক, সোমালিয়া, ইয়েমেন এবং মধ্য প্রাচ্যের আরও কিছু দেশ অংশ গ্রহণ করেছিল বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ভারতের তরফে UN Security Council-য়ে এই অধিবেশন দশমতম। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: 'অনুশোচনা হলে, শীর্ষ নেতৃত্ব বিবেচনা করবে', Sunil Mandal-কে নিয়ে নরম সুর তৃণমূলের