close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এসসিও সম্মেলনে যোগ দিতে পাক আকাশপথ ব্যবহার করবেন না প্রধানমন্ত্রী মোদী

এর আগে সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাত্কারে মোদী প্রশাসনের এক আধিকারিক জানান, পাক আকাশ পথ খুলে দিতে ইসলামাবাদকে অনুরোধ করা হয়েছে

Updated: Jun 12, 2019, 03:18 PM IST
এসসিও সম্মেলনে যোগ দিতে পাক আকাশপথ ব্যবহার করবেন না প্রধানমন্ত্রী মোদী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাক আকাশপথ দিয়ে বিশকেক যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানালেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিমান যাবে ওমান, ইরান ও মধ্য এশিয়ার দেশগুলি হয়ে। এর আগে জানা যায়, পাক আকাশপথ ব্যবহারের জন্য ইসলামাবাদের থেকে অনুমতি চেয়েছিল কেন্দ্র। আগামিকাল থেকে শুরু হচ্ছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন সম্মেলন। উল্লেখ্য, সংবাদসংস্থা পিটিআইয়ের একটি রিপোর্ট থেকে জানা যায়, ভারতের এই আর্জি মঞ্জুর করে ইমরান সরকার। তবে, উত্তরের অপেক্ষা না করেই সিদ্ধান্ত বদল করল মোদী সরকার।

এর আগে সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাত্কারে মোদী প্রশাসনের এক আধিকারিক জানান, পাক আকাশ পথ খুলে দিতে ইসলামাবাদকে অনুরোধ করা হয়েছে। উল্লেখ্য, বালাকোট হামলার পর পরই সব কটি রুটই বন্ধ করে দেয় পাকিস্তান। পরে মোটি ১১ টি মধ্যে দক্ষিণ পাকিস্তানের ২টি রুট খোলা হয়। ভারতের অধিকাংশ বিমান ঘুরপথে চলাচল করছে।

আরও পড়ুন- ফের যোগীর রাজ্যে সাংবাদিক নিগ্রহের অভিযোগ, লাথি-চড়-ঘুসির পর মুখে প্রসাব করে দিল পুলিস!

বালাকোট হামলার পর ভারতও তাদের আকাশপথে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু কয়েকদিনের মধ্যেই সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। কিন্তু পাকিস্তান সে পথে হাঁটেনি। পাক আকাশ পথ না ব্যবহার করতে পারায় এয়ার ইন্ডিয়া ও ইন্ডিগো-র বিমান চলাচলে প্রভাব পড়ে। চলতি বছরে মার্চে দিল্লি-ইস্তানবুলগামী বিমান চলাচল শুরু হয়। পাক আকাশ পথ না ব্যবহার করতে পারায় আরব সাগর হয়ে ঘুরপথে বিমান চলাচল হচ্ছে।