M‌odi-Mamata: ৫ ডিসেম্বর মোদী–মমতার বৈঠক!‌ রাজ্যের নানা ইস্যু নিয়ে আলোচনার সম্ভাবনা

 ডিসেম্বরে মোদী- মমতা মুখোমুখি হবে দিল্লিতে। ৫ ডিসেম্বর দিল্লিতে দেশের সব মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই সেই বৈঠকে উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, রাজ্যের দাবিদাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠকের জন্য সময়ও  চাইবেন মুখ্যমন্ত্রী। 

Updated By: Nov 19, 2022, 02:07 PM IST
M‌odi-Mamata: ৫ ডিসেম্বর মোদী–মমতার বৈঠক!‌ রাজ্যের নানা ইস্যু নিয়ে আলোচনার সম্ভাবনা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফের দিল্লিতে সাক্ষাৎ করতে পারেন বলে জানা গিয়েছে। নবান্ন সূত্রে খবর, পাঁচ ডিসেম্বর মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখোমুখি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটা হতে পারে রাজ্যের বকেয়া টাকা সংক্রান্ত বিষয়ে। আগামী পাঁচ ডিসেম্বর দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। বাংলার মুখ্যমন্ত্রীকেও সেই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। সিদ্ধান্ত হয়েছে পাঁচ ডিসেম্বর এই বৈঠক হবে। নবান্ন সূত্রের খবর, এই বৈঠকের পরে মমতা বন্দ্যোপাধ্যায় এবং মোদী আলাদাভাবে বৈঠক করতে পারেন।

বকেয়া পাওনা

এই বৈঠকে রাজ্যের বিভিন্ন প্রকল্পের বকেয়া টাকা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি রাজ্যের তরফে কেন্দ্রকেও চিঠি দেওয়া হয়েছে। ইতিমধ্যেই, কেন্দ্র প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় মোট ৫,৫০০ কোটি টাকার মধ্যে প্রথম ধাপের ৫৮৪ কোটি টাকা বরাদ্দ করেছে। প্রকল্পের আওতায় প্রথম ধাপে ৮৫৭ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে। যদিও, রাজ্যের এখনও সেই প্রকল্পের জন্য কেন্দ্রের কাছে ৪,৯১৬ কোটি টাকা পাওনা রয়েছে। সূত্রের খবর, মোদী এবং মমতার বৈঠকে এই নিয়ে আলোচনা হতে পারে।

১০০ দিনের কাজ

সূত্রের খবর, এই বৈঠকে ১০০ দিনের কাজের বকেয়া নিয়েও আলোচনা হতে পারে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর মধ্যে। রাজ্যের দাবি, গত ডিসেম্বর থেকে ১০০ দিনের কাজের টাকা পাঠানো বন্ধ করে দিয়েছে কেন্দ্র। এই টাকার অঙ্কও কম নয়। সূত্র মারফত আরও জানা গিয়েছে যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী মোদীর কাছে বকেয়া টাকা মেটানোর দাবি করতে পারেন। রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার সম্প্রতি দিল্লি সফর করেছেন।

তিনি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করেন এবং বিভিন্ন প্রকল্পের জন্য রাজ্যের বরাদ্দ বকেয়া নিয়ে আলোচনা করেন। ১০০ দিনের কাজের বরাদ্দ এবং গ্রামের রাস্তা নির্মাণ নিয়েও আলোচনা হয়। যদিও নবান্ন সূত্রে খবর, ১০০ দিনের কাজের বকেয়া নিয়ে রাজ্যকে কোনও বার্তা দেয়নি কেন্দ্রীয় সরকার। রাজ্যের তরফে জানানো হয়েছে, গত বছরের ডিসেম্বর থেকে ১০০ দিনের কাজের ক্ষেত্রে মোট সাত হাজার কোটি টাকা বকেয়া রয়েছে।

গঙ্গার ভাঙন

এছাড়াও এই বৈঠকে গঙ্গার ভাঙন ইস্যুতে প্রধানমন্ত্রী মোদীর দৃষ্টি আকর্ষণ করতে পারেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, ফারাক্কা ব্যারেজ সংলগ্ন এলাকায় গঙ্গার ভাঙনে প্রতিবছর বিঘার পর বিঘা জমি তলিয়ে যাচ্ছে। এতে চরম সমস্যায় পড়েছেন এলাকার বাসিন্দারা। মালদা, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলার বিস্তীর্ণ এলাকা ভাঙনের কবলে পড়ে। ভাঙন সমস্যার স্থায়ী সমাধান চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী। এই নিয়ে আলোচনা হতে পারে বলেও সূত্র মারফত জানা গিয়েছে।

আরও পড়ুনSatyendar Jain: জেলের বিছানায় শুয়েই ফুট ম্যাসাজ! তিহাড়ে ভিআইপি ট্রিটমেন্ট সত্যেন্দ্র জৈনের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)