যেখান থেকে পারুন Amphotericin B জোগাড় করুন, অফিসারদের নির্দেশ PM Modi-র

অ্যামফোটেরিসিন বি (Amphotericin B) ইঞ্জেকশন বিদেশ থেকে আনার জন্য চেষ্টার ত্রুটি রাখছে না ভারত সরকার। 

Updated By: May 28, 2021, 12:18 AM IST
যেখান থেকে পারুন Amphotericin B জোগাড় করুন, অফিসারদের নির্দেশ PM Modi-র

নিজস্ব প্রতিবেদন: গোটা দেশে ক্রমবর্ধমান মিউকরমাইকোসিস সংক্রামিতের সংখ্যা। তার চিকিৎসায় দরকার পড়ছে অ্যামফোটেরিসিন বি (Amphotericin B) ওষুধ। অথচ এই জরুরি পথ্য এখন বাড়ন্ত। জোগান বাড়ানোর উপর জোর দিল কেন্দ্রীয় সরকার। এমনকি আসরে নেমেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।   

সূত্রের খবর, অ্যামফোটেরিসিন বি ইঞ্জেকশন বিদেশ থেকে আনার জন্য চেষ্টার ত্রুটি রাখছে না ভারত সরকার। এর পাশাপাশি দেশে উৎপাদনের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে ৫টি সংস্থাকে। সরকারের একটি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই-র খবর,সংশ্লিষ্ট অফিসারদের প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যুদ্ধকালীন তৎপরতায় বিশ্বের যে কোনও প্রান্ত থেকে অ্যামফোটেরিসিন বি জোগাড় করতে হবে। বিভিন্ন দেশে থাকা ভারতীয় দূতাবাস ওই ওষুধ সংগ্রহ করছে। ভারতে অ্যামফোটেরিসিন বি রফতানি করতে সম্মত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি Gilead Sciences।

কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ির উদ্যোগের মহারাষ্ট্রের ওয়ারধায় মিউকরমাইকোসিসের চিকিৎসায় ব্যবহৃত অ্যামফোটেরিসিন বি ওষুধ উৎপাদন শুরু হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর অফিস টুইট করেছে,''সোমবার থেকে শুরু হবে ওষুধের ডেলিভারি। দাম পড়বে ১২০০ টাকা। এখন এই ইঞ্জেকশন কিনতে ৭০০০ টাকা লাগছে।''

মাইলান ওষুধ কোম্পানির (Mylan pharmaceutical company) মাধ্যমে ভারতে ওষুধ পাঠাচ্ছে Gilead Sciences। সূত্রের খবর, ১০ লক্ষ ডোজ পাঠাবে তারা। 

আরও পড়ুন- গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৪

.