শীতকালীন অধিবেশন শুরুর আগে সর্বদল বৈঠকে মোদী, আসতে পারে নাগরিকত্ব সংশোধনী বিল

সোমবার থেকে শুরু হচ্ছে লোকসভার শীতকালীন অধিবেশন। তার আগে শনিবার সর্বদল বৈঠক ডাকলেন অধ্যক্ষ ওম বিড়লা। ওই বৈঠকে আমন্ত্রিত ছিলেন লোকসভার দলগুলির নেতারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ছিলেন। 

Updated By: Nov 16, 2019, 10:31 PM IST
শীতকালীন অধিবেশন শুরুর আগে সর্বদল বৈঠকে মোদী, আসতে পারে নাগরিকত্ব সংশোধনী বিল

নিজস্ব প্রতিবেদন: সোমবার থেকে শুরু হচ্ছে লোকসভার শীতকালীন অধিবেশন। তার আগে শনিবার সর্বদল বৈঠক ডাকলেন অধ্যক্ষ ওম বিড়লা। ওই বৈঠকে আমন্ত্রিত ছিলেন লোকসভার দলগুলির নেতারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ছিলেন। 

১৮ ডিসেম্বর শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। এদিন প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন,''সব দলের সাংসদ ও নেতাদের সঙ্গে দারুণ আলোচনা হয়েছে। সংসদের অধিবেশন অত্যন্ত কার্যকরী হবে বলে আশা করছি। মানুষের উন্নয়নের জন্য বিষয়গুলিকে গুরুত্ব দেওয়া হবে।''                    

সর্বদল বৈঠকে ছিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী, তৃণমূলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডিএমকে-র টি আর বালু, বসপার দানিস আলি, এলজেপি-র চিরাগ পাসোয়ান ও এআইএমআইএমের আসাউদ্দিন ওয়াইসি প্রমুখ। রবিবার সর্বদল বৈঠক ডেকেছেন প্রহ্লাদ যোশীও। 

গত অধিবেশনে জম্মু-কাশ্মীর বিভাজন ও ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করেছিল কেন্দ্রীয় সরকার। সেনিয়ে সংসদে ব্যাপক হট্টগোল চলেছিল। আসন্ন শীতকালীন অধিবেশনে পেশ হতে পারে নাগরিকত্ব সংশোধনী বিল। ওই বিল অনুযায়ী, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত সংখ্যালঘু হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন ও খৃষ্ট্রান পাবেন নাগরিকত্ব। বিলটির বিরোধিতা করেছে বিরোধীরা। প্রতিবাদের ঝড় উঠেছে অসম ও উত্তর-পূর্বের রাজ্যগুলিতে। 

আরও পড়ুন- শুরুতেই কামাল, ২১ দিনেই বিশাল লাভের মুখ দেখল ভারতের প্রথম বেসরকারি ট্রেন