করোনাভাইরাসের আশঙ্কায় ঢাকা সফর বাতিল করলেন নরেন্দ্র মোদী

আগামী ১৭ মার্চ 'মুজিব বর্ষ' অনুষ্ঠানে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Updated By: Mar 9, 2020, 08:24 PM IST
করোনাভাইরাসের আশঙ্কায় ঢাকা সফর বাতিল করলেন নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদন: করোনভাইরাস সংক্রমণের জেরে বাংলাদেশ সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১৭ মার্চ শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। বাংলাদেশে ৩ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। তার মধ্যে একজন  ইতালি থেকে ফিরেছেন। সূত্রের খবর, প্রধানমন্ত্রী শেষ হাসিনা ওই অনুষ্ঠানটির উদ্বোধন করবেন। জনসাধারণ থাকবে না।

আগামী ১৭ মার্চ 'মুজিব বর্ষ' অনুষ্ঠানে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠানের ফাঁকে দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। আলোচনা হওয়ার সম্ভাবনা ছিল CAA, NRC নিয়েও। কিন্তু অনুষ্ঠানটি হচ্ছে না বলে জানান অনুষ্ঠান কমিটির চেয়ারম্যান কামাল আবদুল চৌধুরী। তিনি বলেন,''করোনাভাইরাসের আশঙ্কায় সাধারণের স্বাস্থ্যের কথা মাথায় রেখে প্রস্তাবিত অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। অনুষ্ঠানটির পুনর্গঠন করেছি। সারা বছর ধরে মুজিববর্ষ উদযাপন চলবে। বছরের শেষে অনেকগুলি ছোট অনুষ্ঠান রয়েছে। বিদেশি অতিথিরা তখন আসতেই পারেন।''

বাংলাদেশে এখনও পর্যন্ত ৩ জনের শরীরে মিলেছে করোনার সংক্রমণ। তিনি আরও জানান, আক্রান্তদের মধ্যে দু’জন পুরুষ, এক জন মহিলা। আক্রান্তদের মধ্যে একজন ইতালি থেকে ফিরেছেন।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বার্ষিক India-European Union Summit-ও উপস্থিত থাকেননি নরেন্দ্র মোদী। গতবছর থেকে ভারত-ইউরোপিয়ান ইউনিয়ন সম্মেলন নিয়ে তৈরি হয়েছে আগ্রহ। বিশেষ করে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ অবলোপ ও নাগরিকত্ব সংশোধনী আইনের প্রেক্ষাপটে সম্মেলনে কী আলোচনা হবে, তার দিকে নজর ছিল কূটনৈতিক মহলের। গত মাসে জম্মু-কাশ্মীরে পরিস্থিতি পর্যালোচনায় দিয়েছিলেন ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধিরা। তার আগে ফেব্রুয়ারিতে ব্রাসেলসে গিয়ে জমি তৈরি করে এসেছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।  

আরও পড়ুন- লখনউয়ে CAA বিরোধীদের ছবি দিয়ে হোডিং, যোগী সরকারকে সরাতে নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট

 

.