টিকা নিতে ঝাঁপাবেন না নেতা-মন্ত্রীরা, CM-দের সঙ্গে বৈঠকে সমঝে দিলেন PM Modi

এ দিন প্রধানমন্ত্রী জানিয়ে দেন, প্রথম ধাপে ৩ কোটি মানুষকে দেওয়া হবে ভ্যাকসিন। 

Updated By: Jan 11, 2021, 08:25 PM IST
টিকা নিতে ঝাঁপাবেন না নেতা-মন্ত্রীরা, CM-দের সঙ্গে বৈঠকে সমঝে দিলেন PM Modi

নিজস্ব প্রতিবেদন: কোভিড মোকাবিলায় দেশজুড়ে শুরু হচ্ছে গণটিকাকরণ। ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া প্রথম ধাপের টিকাকরণে ভ্যাকসিন দেওয়া হবে সামনের সারিতে থাকা কোভিডযোদ্ধাদের। সরকারি কর্মসূচিতে এদেশে রাজনীতিকদের সুযোগ নেওয়ার একটা অলিখিত রীতি রয়েছে। আর তা ভাল করেই জানেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। একটি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই-র (ANI) দাবি, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী সতর্ক করলেন, টিকা নিতে রাজনীতিরা যেন ঝাঁপিয়ে পড়বেন না। তাঁদের অপেক্ষা করতে হবে। 

গত ২৪ নভেম্বর বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) কাছে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার অনুরোধ করেন, সাংসদ ও বিধায়কদের টিকাকরণের আওতায় আনা হোক। পরে এনিয়ে চিঠি দেন সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। তবে এখনও সাড়া দেয়নি কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, এ দিনের বৈঠকে প্রধানমন্ত্রী স্পষ্ট করে দেন, কোভিড ভ্যাকসিন নিতে রাজনীতিকরা ঝাঁপিয়ে পড়বেন না। তাঁরা অপেক্ষা করুন। গত সপ্তাহেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছিলেন, যা ভ্যাকসিন রয়েছে, সেটা দিয়ে সকলকে একসঙ্গে দেওয়া সম্ভব নয়। সেজন্যেই অগ্রাধিকার তালিকা তৈরি করা হচ্ছে। 

এ দিন প্রধানমন্ত্রী জানিয়ে দেন, প্রথম ধাপে ৩ কোটি মানুষকে দেওয়া হবে ভ্যাকসিন। তার খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। সামনের সারিতে থাকা কোভিড যোদ্ধারা পাবেন টিকা। স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী, হোমগার্ড, পুলিস কর্মীরা পাবেন টিকা। তার পরের ধাপে পঞ্চাশোর্ধ্ব ও ৫০-র নীচে শারীরিক সমস্যা থাকা ব্যক্তিদের টিকা দেওয়া হবে।' বলে রাখি, ভ্যাকসিন দেওয়া শুরু হচ্ছে ১৬ জানুয়ারি থেকে। প্রাথমিক পর্বে ৩০ কোটি মানুষকে দেওয়া হবে ভ্যাকসিন। 

আরও পড়ুন- তৃণমূলে গেলে ঘষটা সাবান, আর বিজেপিতে গেলে সান লাইট : Mamata

.