Modi on Hot weather: মার্চের শুরুতেই অসহ্য গরম, তড়িঘড়ি বৈঠকে বসলেন মোদী

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী আবহাওয়া দফতরকে প্রতিদিনের রিপোর্ট দিতে বলেন। কারণ গত কয়েক বছরের তাপপ্রবাহ। তাপমাত্রার কথা মাথায় রেখে দেশের সব হাসপাতালগুলিতে ফায়ার অর্ডিট করার উপরে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী

Updated By: Mar 6, 2023, 09:28 PM IST
Modi on Hot weather: মার্চের শুরুতেই অসহ্য গরম, তড়িঘড়ি বৈঠকে বসলেন মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্চ শুরু হতেই চড়চড়িয়ে বাড়ছে তাপমাত্রা। এবার দোলে বাংলায় তাপমাত্রা ছুঁতে পারে ৩৫ ডিগ্রি পর্যন্ত। এমনটাই মনে করছে আবহাওয়া দফতর। পাশাপাশি গোটা দেশেই লাফিয়ে বাড়ছে গরম। একথা মাথায় রেখে জরুরি বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-বেকারদের জন্যে মাসে ২৫০০ টাকা ভাতা ঘোষণা এই রাজ্যে, কারা পাবেন ওই টাকা?

যেভাবে তাপমাত্রা বাড়ছে তাতে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো, চিকিত্সা পরিষেবা ঠিক রাখা, বিপর্যয় মোকাবিলার মতে বিষয়গুলির উপরে জোর দেন প্রধানমন্ত্রী। দেশের আবাহাওয়া নিয়ে প্রধানমন্ত্রীকে অবগত করান আধিকারিকরা। গত বছর মার্চের তাপমাত্র গত এক শতাব্দীর রেকর্ড ছাপিয়ে গিয়েছিল। পরিস্থিতি এমন হয় যে মাঠের শস্য নষ্ট হয়ে যায়। ফলে বাধ্য হয়েই সরকারকে খাদ্য শস্য রফতানিতে বিধিনিষেধ আরোপ করতে হয়।

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী আবহাওয়া দফতরকে প্রতিদিনের রিপোর্ট দিতে বলেন। কারণ গত কয়েক বছরের তাপপ্রবাহ। তাপমাত্রার কথা মাথায় রেখে দেশের সব হাসপাতালগুলিতে ফায়ার অর্ডিট করার উপরে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি জানিয়েছেন, স্কুলগুলিকে ক্লাস নেওয়ার ক্ষেত্রে গরমের কথা মাথায় রাখতে হবে। গরমের সময় কী করা যাবে আর কী করা যাবে না তার একটি তালিকা প্রকাশ করা হবে যাতে মানুষকেসতর্ক করা যায়। পশুদের জন্য খাবার ও জলের উত্সগুলি যাতে ঠিক থাকে তার উপরে নজর দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.