PM Modi: ১২ বছরে প্রথমবার রোমে কোনও ভারতীয় প্রধানমন্ত্রী, রেকর্ড গড়ে G-20 সম্মেলনে মোদী

G-20 সম্মেলনে যোগ দিতে রোম সফরে মোদী, যাবেন ভ্যাটিকান সিটিতেও 

Updated By: Oct 29, 2021, 09:14 AM IST
PM Modi: ১২ বছরে প্রথমবার রোমে কোনও ভারতীয় প্রধানমন্ত্রী, রেকর্ড গড়ে G-20 সম্মেলনে মোদী
ফোটো- PMO/Twitter

নিজস্ব প্রতিবেদন: ১২ বছরের মধ্যে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী রোমে গেলেন। শুক্রবার ভারতীয় সময় সকাল ৯.৩০ নাগাদ রোমে পৌঁছনোর কথা রয়েছে নরেন্দ্র মোদীর। জি-২০ সম্মেলনে অংশগ্রহণ করতেই এই সফর। 

ইটালিতে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূত নীনা মলহোত্র জানিয়েছেন, "করোনা পরবর্তী কার্যক্রম শুরু হওয়ার পর এই প্রথম রোমে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১২ বছরের মধ্যে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী আসছেন।" 

সূত্রের খবর, রোমে পা রাখার পর কয়েকটি দর্শনীয় স্থান ঘুরে দেখার কথা রয়েছে মোদীর। ভারতীয় সময় ৩.৩০ নাগাদ গান্ধীমূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করবেন তিনি। এরপর ৫.৩০ নাগাদ সে দেশের প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক রয়েছে তাঁর। 

আরও পড়ুন, Goa: নেত্রী নামতেই 'নতুন ভোরে'র বার্তা TMC-র, বাধাদানের অভিযোগ BJP-র বিরুদ্ধে

রোম সফরের আগে নরেন্দ্র মোদী জানান, তিনি এই সম্মেলনে করোনা অতিমারী থেকে বিশ্বব্যাপী অর্থনৈতিক এবং স্বাস্থ্য পুনরুদ্ধারের বিষয়ে আলোচনা করবেন। মোদী বলেছেন, 'আমি ১৬তম জি-২০ শীর্ষক সম্মেলনে যোগ দেব। যেখানে আমি মহামারি, স্থায়ী উন্নয়ন, জলবায়ু পরিবর্তন থেকে বিশ্বব্যাপী অর্থনৈতিক ও স্বাস্থ্য পুনরুদ্ধারের বিষয়ে আলোচনায় অংশ নেব।' এই সম্মেলনে জি ২০-র দেশগুলির রাষ্ট্রনায়করাও যোগ দেবেন বলেও জানিয়েছেন তিনি। 

প্রধানমন্ত্রী মোদী রোম সফরের পাশাপাশি ঐতিহাসিক স্থান ভ্যাটিকান সিটিতেও যাবেন। সেখানে পোপ-এর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। এর পরে ব্রিটেনের উদ্দেশে রওনা দেবেন তিনি। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন। সেখানে গ্লাসগোতে যাবেন তিনি। ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত বিদেশ সফরে ঠাসা কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বৃহস্পতিবার নিজেই সোশ্যাল মিডিয়ায় এই বার্তা দিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.