করোনা থেকে বাঁচতে দেশবাসীকে ৭ 'মন্ত্র' দিলেন প্রধানমন্ত্রী

এই সময়টা যতটা পারেন গরিব পরিবারের পাশে দাঁড়ান। তাঁদের সাধ্য মতো সাহায্য করুন

Updated By: Apr 14, 2020, 11:02 AM IST
করোনা থেকে বাঁচতে দেশবাসীকে ৭ 'মন্ত্র' দিলেন প্রধানমন্ত্রী
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণে দেশবাসীকে করোনাভাইরাস মোকাবিলায় ৭ টি নিয়ম মেনে চলার আহ্বান করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, আগামী ৩ মে পর্যন্ত জারি থাকা লকডাউনে, আমাদের প্রত্যেককে এই নিয়মগুলি মেনে চলতে হবে। দেশের যুবসমাজকে এ বিষয়ে এগিয়ে আসার ও যোগদান করার আহ্বান করেন তিনি। তিনি বলেন, "আগামী কয়েকদিন এই ৭টি নিয়ম পালনের ফলে আমরা দেশজুড়ে করোনার বিরুদ্ধো কঠোর প্রতিরোধ গড়ে তুলব।" কোন সাতটি নিয়ম বা নীতি মেনে চলতে অনুরোধ করলেন প্রধানমন্ত্রী? জেনে নিন সেই ৭ 'মার্গ'

১. আপনার বাড়ির বয়স্কদের খেয়াল রাখুন। বিশেষ করে যাঁদের আগেই কোনও অসুখ রয়েছে। তাঁরা সঠিক স্বাস্থ্যবিধি মানছেন কিনা নজরের রাখুন। 

২. লকডাউন ও সামাজিক দূরত্ব বজায় রাখুন। নিজে শুধু নয়, আশেপাশের সাবই যাতে নিয়ম মেনে চলেন, সেদিকেও নজর দিন। সামাজিক দূরত্ব বজায় রাখুন। বেরতে হলে মাস্ক ব্যবহার করুন। প্রয়োজনে বাড়িতে বানানো মাস্ক ব্যবহার করুন। 

৩. নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে জোর দিন। বাড়াতে আয়ুষ মন্ত্রকের দেওয়া রোগ প্রতিরোধ বৃদ্ধি করার উপায়গুলি মেনে চলুন। যেমন গরম জল পান, যোগ ইত্যাদি। 

৪. করোনা সংক্রমণ রোধ করতে 'আরোগ্য সেতু' মোবাইল অ্যাপ ডাউনলোড করুন। সেই অ্যাপের মাধ্যমে করোনা সতর্কতা বৃদ্ধিতে সামিল হন। 

৫. এই সময়টা যতটা পারেন গরিব পরিবারের পাশে দাঁড়ান। তাঁদের সাধ্য মতো সাহায্য করুন। 

আরও পড়ুন- আগামী ৩ মে পর্যন্ত জারি লকডাউন, জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর

৬. নিজের ব্যবসা বা শিল্পোদ্যগের ক্ষেত্রে কর্মচারীদের প্রতি সমব্যাথী হন। দয়া করে কর্মীদের চাকরি থেকে বরখাস্ত করবেন না। তাঁদের সহায় হওয়ার চেষ্টা করুন। 

৭. করোনার বিরুদ্ধে যুদ্ধে লড়ছেন যাঁরা- সেই ডাক্তার নার্স, সাফাইকর্মী, পুলিসকর্মী সকলকে সম্মান করুন। তাঁদের যেন কোনও অসুবিধা না হয়, সেদিকে নজর দিন।

এই সাত নীতির শেষে মোদী বলেন, "এই সপ্তপদীই জয়ী হওয়ার একমাত্র উপায়।" তিনি দেশবাসীর উদ্দেশ্যে লকডাউন সফল করতে সবাইকে যোগদানের আহ্বান জানান। তিনি বলেন, "সম্পূর্ণ নিষ্ঠার সঙ্গে লকডাউনের নিয়ম পালন করুন ৩ মে পর্যন্ত। আমরা সবাই রাষ্ট্রকে জীবন্ত ও জাগ্রত রাখব।"

.