ফের লকডাউন? আগামিকাল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী

ইতিমধ্যে কেন্দ্রের এক নির্দেশিকায় দেশের কল কারখানা খোলা রাখতে একাধাকি পদক্ষেপ করার কথা বলা হয়েছে

Updated By: May 10, 2020, 03:22 PM IST
ফের লকডাউন? আগামিকাল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এক সপ্তাহ পর শেষ হতে চলেছে লকডাউন ৩.০-র মেয়াদ। চলতি লকডাউনে বিশেষ কিছু ক্ষেত্রকে শিথিল করা হয়েছে। এর পরের ধাপ কী? কার্যত সেই আলোচনা করতে আগামিকাল ৩টে নাগাদ সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর দফতর থেকে এমনটাই জানানো হয়েছে।

ইতিমধ্যে কেন্দ্রের এক নির্দেশিকায় দেশের কল কারখানা খোলা রাখতে একাধাকি পদক্ষেপ করার কথা বলা হয়েছে। লকডাউন শেষ হওয়ার পর প্রথম এক সপ্তাহ ট্রায়াল রান চালানো উচিত বলে পরামর্শ দিয়েছে কেন্দ্র। পাশাপাশি, প্রথমেই উত্পাদন না বাড়ানোর উপর জোর দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, লকডাউন পরবর্তী সময়ে আর কোন কোন বিষয়গুলির উপর জোর দেওয়া উচিত তা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করতে পারেন নরেন্দ্র মোদী। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো সুনিশ্চিত করতে পরামর্শ নিতে পারেন সব রাজ্যের থেকে।

আরও পড়ুন- অসত্য বলছে রেল, পরিযায়ী শ্রমিক তরজায় কড়া জবাব রাজ্যের

উল্লেখ্য, রবিবার সব রাজ্যের মুখ্যসচিব এবং স্বাস্থ্যসচিবের সঙ্গে ভিডিয়ো বৈঠক করেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। সূত্রের খবর, রেড, অরেঞ্জ এবং গ্রিন জোন নিয়ে তৈরি বিধিনিষেধ নিয়ে বিরোধিতা করতে অধিকাংশ রাজ্য। যেহেতু পরিযায়ী শ্রমিকরা ঘরে ফিরছে, সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। কেন্দ্রের এই বিধিনিষেধ সমস্যা তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, আগামিকালের বৈঠক নিয়ে ৫ বার মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনায় বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

.