জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে চালু করা হবে ৭৫ টাকার বিশেষ কয়েন। যে কয়েনের একদিকে থাকবে অশোক স্তম্ভের সিংহগুলি। যার নীচে লেখা থাকবে 'সত্যমেব জয়তে'। আর যার বাঁদিকে দেবনাগরী হরফে লেখা থাকবে 'ভারত'। আর ডানদিকে ইংরেজিতে লেখা থাকবে 'ইন্ডিয়া'। নতুন এই কয়েনে থাকবে রুপি চিহ্নও। পাশাপাশি, সিংহের মুখের নীচে রোমান হরফেও লেখা থাকবে ৭৫ অংকের মূল্য। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আর কয়েনের উলটো পিঠে থাকবে সংসদ ভবনের ছবি। যার উপরের অংশের দেবনাগরী হরফে লেখা থাকবে 'সংসদ সংকুল'। আর নীচের অংশে লেখা থাকবে 'পার্লামেন্ট কমপ্লেক্স'। নতুন এই কয়েন দেখতে হবে গোলাকার। ৪৪ মিলিমিটার ব্যাসের নতুন এই কয়েনের পরিধি বরাবার ২০০ বার খাঁজকাটাও থাকবে। নতুন কয়েন ওজনে হবে ৩৫ গ্রাম। চার ধাতুর সংমিশ্রণে তৈরি হবে ৩৫ গ্রাম ওজনের নতুন এই কয়েন। যার মধ্যে ৫০ শতাংশ-ই থাকবে রূপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ জিঙ্ক।


নয়া এই ৭৫ টাকা কয়েন চালু করার কথা জানিয়েছে অর্থ মন্ত্রক। অর্থ মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে, বিশেষ এই ৭৫ টাকার কয়েন ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিকেও সূচিত করবে। ভারতের স্বাধীনতা প্রাপ্তির ৭৫ বছরকে সম্মান জানাতেই রবিবার নতুন এই কয়েনের উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২০ সালের ৯ ডিসেম্বর এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার উদ্বোধনের পালা। একইসঙ্গে ৭৫ টাকার কয়েনেরও উন্মোচন করবেন মোদী।


নতুন ভবনটি পুরনো সংসদ ভবনের পাশেই তৈরি করা হয়েছে। ৬৫ হাজার বর্গ মিটার এলাকা জুড়ে এটি তৈরি হয়েছে। ত্রিকোণাকৃতি ভবনটিতে থাকছে আগের চেয়ে অনেক বড় লোকসভা ফ্লোর। জাতীয় পাখি ময়ূরের থিম ব্যবহার করা হয়েছে ভবনে। রাজ্যসভার এরিয়াও আগের চেয়ে বড়। এর থিম জাতীয় ফুল পদ্ম। সংবিধান হলটাও আগের চেয়ে বড়। নয়া সংসদ ভবনের অফিস স্পেসটাও বড়। অত্যাধুনিক সব ধরনের ব্যবস্থা মজুত থাকছে। নতুন ভবনটির লাইব্রেরিও খুব উন্নত মানের। এখান থেকে তথ্য ব্যবহারের পদ্ধতি খুবই আধুনিক ও সহজ হবে।


আরও পড়ুন, Abhishek Banerjee: কুন্তল চিঠি মামলায় আপাত 'সুপ্রিম' স্বস্তি অভিষেকের! কী নির্দেশ দিল শীর্ষ আদালত?



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)