Abhishek Banerjee: কুন্তল চিঠি মামলায় আপাত 'সুপ্রিম' স্বস্তি অভিষেকের! কী নির্দেশ দিল শীর্ষ আদালত?

অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানারও নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। আদালতের সময় নষ্ট করার জন্য এই জরিমানার নির্দেশ দেন বিচারপতি সিনহা। 

Updated By: May 26, 2023, 01:11 PM IST
Abhishek Banerjee: কুন্তল চিঠি মামলায় আপাত 'সুপ্রিম' স্বস্তি অভিষেকের! কী নির্দেশ দিল শীর্ষ আদালত?

জ্যোতির্ময় কর্মকার: সুপ্রিম কোর্টে অভিষেকের আপাত স্বস্তি। আপাতত ২৫ লক্ষ টাকা জরিমানা দিতে হচ্ছে না অভিষেক বন্দ্যোপাধ্যায়। ২৫ লাখ টাকা জরিমানার নির্দেশের উপর স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। আর জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলার শুনানি পিছিয়ে ১০ জুলাই। কুন্তল ঘোষের চিঠি মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। কলকাতা হাইকোর্টের সিঙ্গল ও ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন অভিষেক। তবে ইডি ও সিবিআই-এর তদন্তের উপর কোনও স্থগিতাদেশ নয়। তদন্ত প্রক্রিয়া চলবে।  

প্রসঙ্গত, বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশ বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। নিয়োগ দুর্নীতির তদন্তে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদে অনুমতি পায় সিবিআই-ইডি। একইসঙ্গে অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানারও নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। আদালতের সময় নষ্ট করার জন্য এই জরিমানার নির্দেশ দেন বিচারপতি সিনহা। উল্লেখ্য, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠির সূত্র ধরে ইডি ও সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। 

কুন্তুল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় হাইকোর্টের তরফে  নির্দেশনামায় মন্তব্য করা হয় যে,  তদন্তকারী সংস্থা যদি মনে করে, তবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করা উচিত'। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দেওয়া ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের অভিষেককে জিজ্ঞাসাবাদের নির্দেশের উপর প্রথমে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছিল শীর্ষ আদালত। এরপর এই মামলায় হাইকোর্টে বিচারপতি বদল হয়। মামলা থেকে সরে যান অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়। সেই জায়গায় আসেন বিচারপতি অমৃতা সিনহা।

বিচারপতি সিনহা কুন্তল ঘোষের চিঠি মামলার দায়িত্ব নিয়েই প্রথমে এই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে পার্টি করার নির্দেশ দেন। যারপরই বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেন অভিষেক। কিন্তু সেই আবেদন খারিজ করে দেন বিচারপতি সিনহা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে জিজ্ঞাসাবাদে অনুমতির সঙ্গেই জরিমানারও নির্দেশ দেন তিনি। হাইকোর্টের সেই নির্দেশেরই পরই অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সেই দিনই নোটিস পাঠায় সিবিআই।

যার জন্য বাঁকুড়ায় নবজোয়ার যাত্রা থেকে মাঝপথেই ফিরে আসেন অভিষেক। পরদিনই নিজাম প্যালেসে হাজিরা দেন অভিষেক। টানা ৯ ঘণ্টা ৪০ মিনিট চলে জেরা। ম্যারাথন জেরার পর নিজাম প্যালেসে সিবিআইয়ের দফতর থেকে বেরিয়ে আসেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বেরিয়ে এসে তিনি দাবি করেন, টানা সাড়ে ৯ ঘণ্টারও বেশি সময় জেরার নির্যাস হল শূন্য, আস্ত অশ্বডিম্ব। যারা জিজ্ঞাসাবাদ করেছে তাদের সময় নষ্ট এবং আমারও সময় নষ্ট। এরপরই এই মামলায় ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক।

আরও পড়ুন, Suvendu Adhikari | Trinamoole Nabo Jowar: দলীয় ভোটে মোতায়েন রাজ্য পুলিস, মামলা বিরোধী দলনেতা শুভেন্দুর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.