নিজের হাতেই অর্থমন্ত্রক রাখবেন প্রধানমন্ত্রী?

দিল্লির রাজনৈতিক মহলের খবর অনুযায়ী, নিজের হাতেই অর্থমন্ত্রক রাখতে চলেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সূত্রে খবর, চলতি মাসের ২৬ তারিখ অর্থমন্ত্রী পদ থেকে প্রণব মুখার্জি ইস্তফা দিলে, প্রধানমন্ত্রী নিজেই সেই মন্ত্রকের দায়িত্ব নেবেন।

Updated By: Jun 25, 2012, 10:21 PM IST

দিল্লির রাজনৈতিক মহলের খবর অনুযায়ী, নিজের হাতেই অর্থমন্ত্রক রাখতে চলেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সূত্রে খবর, চলতি মাসের ২৬ তারিখ অর্থমন্ত্রী পদ থেকে প্রণব মুখার্জি ইস্তফা দিলে, প্রধানমন্ত্রী নিজেই সেই মন্ত্রকের দায়িত্ব নেবেন। দুই রাষ্ট্রমন্ত্রী রাজস্থানের কংগ্রেস সাংসদ নমো নারায়ণ মীনা এবং ডিএমকে`র এসএস পালানিমানিকম তাঁকে সহায়তা করবেন বলেও জানা গিয়েছে।
বস্তুত, প্রধানমন্ত্রী ঘনিষ্ট অর্থনীতিবিদদের অনেকেই মনমোহন সিংকে অর্থমন্ত্রীর পদে আসীন দেখতে চেয়েছিলেন। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু টেলিভিষনকে দেওয়া সাক্ষাৎকারে একথা স্পষ্টই জানান। সাক্ষাৎকারে কৌশিক বাবু বলেন, "প্রধানমন্ত্রী খুবই দক্ষ অর্থনীতিবিদ... তাঁর হাত ধরেই ১৯৯১ সালে দেশে অর্থনোইতিক সংষ্কার এসেছিল। যদিও তা রাজনৈতিক সিদ্ধান্ত ছিল... তবে একথা অনস্বীকার্য যে তিনি অত্যন্ত দক্ষ।"
মনমোহন সিং অবশ্য এ বিষয়ে মুখ খোলেননি। তবে বিষয়টি নিয়ে যে তিনি ভাবছেন সেকথা তিনি সাংবাদিকদের জানান। সাংবাদিকদের বলেন, "বিদেশে থেকে এ বিষয় কথা বলা উচিৎ হবে না। কোনও সিদ্ধান্ত নিলে আপনাদের জানানো হবে।"
দেশের বর্তমান অধোমুখী অর্থনৈতিক পরিস্থিতিকে চাঙ্গা করতেই যে প্রধানমন্ত্রী অর্থমন্ত্রককে নিজের হাতে রাখতে পারেন সেকথা বেশ কিছুদিন ধরে মনে করছিল রাজনৈতিক মহল। এর আগে, প্রথম ইউপিএ সরকারের আমলে ২০০৮-এ মুম্বই-এ ২৬/১১`র পর, পি চিদাম্বরম যখন স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব নেন তখনও অল্প কিছু সময়ের জন্য অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছেন মনমোহন সিং।

.