পিএনবি কাণ্ডের জেরে লেটার অফ আন্ডারটেকিং ব্যবস্থা বাতিল করল আরবিআই

এই ব্যবস্থার মাধ্যমে কোনও ব্যাঙ্ক তার উপভোক্তাকে অন্য আরেকটি ভারতীয় ব্যাঙ্কের বৈদেশিক শাখা থেকে স্বল্প মেয়াদের ঋণে টাকা তোলার ছাড়পত্র দিত। এই টাকা সংশ্লিষ্ট উপভোক্তা তথা ব্যবসায়ী যে সংস্থা থেকে কোনও পণ্য বা পরিষেবা কিনছে তাদের দাম চোকাতে ব্যবহার করত।

Updated By: Mar 13, 2018, 07:13 PM IST
পিএনবি কাণ্ডের জেরে লেটার অফ আন্ডারটেকিং ব্যবস্থা বাতিল করল আরবিআই

নিজস্ব প্রতিবেদন: পিএনবি দুর্নীতি কাণ্ডের জেরে 'লেটার অফ আন্ডারটেকিং' ব্যবস্থা বাতিলের সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে এই সিদ্ধান্ত অবিলম্বে জারি করার কথা ঘোষণা করল আরবিআই।

কোনও পণ্য বা পরিষেবা আমদানি বাবদ বৈদেশিক সংস্থার প্রাপ্য অর্থ মেটানোর জন্য লেটার অফ আন্ডারটেকিং ব্যবস্থা চালু ছিল ভারতে। এই ব্যবস্থার মাধ্যমে কোনও ব্যাঙ্ক তার উপভোক্তাকে অন্য আরেকটি ভারতীয় ব্যাঙ্কের বৈদেশিক শাখা থেকে স্বল্প মেয়াদের ঋণে টাকা তোলার ছাড়পত্র দিত। এই টাকা সংশ্লিষ্ট উপভোক্তা তথা ব্যবসায়ী যে সংস্থা থেকে কোনও পণ্য বা পরিষেবা কিনছে তাদের দাম চোকাতে ব্যবহার করত। কিন্তু এদিনের ঘোষণার পর সেসবই এখন অতীত হয়ে গেল।

আরও পড়ুন- আধার লিঙ্কের সময়সীমা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট

কিন্তু অসাধু ব্যঙ্ককর্মীদের সাহায্যে পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কে ভুয়ো নথি জমা দিয়ে ১২ হাজার চারশো কোটি টাকার লেটার অফ আন্ডারটেকিং আদায় করেছিল নীরব মোদী এবং মেহুল চোকসির সংস্থা। এই বিপুল পরিমাণ অর্থনৈতিক কেলেঙ্কারির জেরই অবশেষে লেটার অফ আন্ডারটেকিং ব্যবস্থায় আপাতত দাঁড়ি টালন রিজার্ভ ব্যাঙ্ক।