Azadi Ka Amrit Mahotsav: আজ ৭৫তম স্বাধীনতা দিবস, নিশ্ছদ্র নিরাপত্তার ঘেরাটোপে লালকেল্লা

লালকেল্লায় এবার কি বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দেবেন মোদী? জল্পনা তুঙ্গে।

Updated By: Aug 15, 2022, 12:03 AM IST
Azadi Ka Amrit Mahotsav: আজ  ৭৫তম স্বাধীনতা দিবস,  নিশ্ছদ্র নিরাপত্তার ঘেরাটোপে লালকেল্লা

জ্যোতির্ময় কর্মকার: স্বাধীনতা দিবসে নাশকতার ছক? নিশ্চিন্দ্র নিরাপত্তার ঘেরাটোপে দিল্লি। স্রেফ পুলিস ও আধা সেনা মোতায়েন নয়, লালকেল্লা ও লাগোয়া এলাকা এবার আকাশপথেও বিশেষ নজরদারি ব্যবস্থা থাকছে। সঙ্গে হাজারটি বিশেষ ক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরা। ১৫ অগাস্ট লালকেল্লা  ও লাগোয়া ঘুড়ি ওড়ানো যাবে না।

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে আজাদি কা অমৃত মহোৎসব চলছে দেশজুড়ে। সঙ্গে সঙ্গে তেরঙা যাত্রা, পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা বিতরণ-সহ আরও নানা কর্মসূচি। সোমবার, ১৫ অগাস্ট। সেদিন সকালে প্রথমে দিল্লির রাজঘাটে জাতির জনক মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধাজ্ঞাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর লালকেল্লায় হবে মূল অনুষ্ঠান।

প্রতিবছরই স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবসে বাড়তি নিরাপত্তা ব্য়বস্থা করা হয় দিল্লি। কিন্তু এবার আরও বেশি সতর্ক পুলিস ও প্রশাসন। কেন? সূত্রের খবর, কয়েক দিন আগে গোয়েন্দারা জানিয়েছেন, স্বাধীনতা দিবসকে সামনে নতুন করে রাজধানী ও লাগোয়া এলাকা নাশকতার ছক কষছে জঙ্গিরা! ফলে যেকোনও ধরণের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইতিমধ্যেই চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলেছে দিল্লি পুলিস।

নিরাপত্তার ঘেরাটোপে লালকেল্লা
-------
মোতায়েন থাকবে ১০ হাজার পুলিস ও ৫ হাজার আধা সেনা
আকাশপথে বিশেষ নজরদারি ব্যবস্থা
১ হাজার বিশেষ ক্ষমতাসম্পন্ন সিসি ক্যামেরা নজরদারি
স্বাধীনতা দিবসে ঘুড়ি ওড়ানোয় নিষেধাজ্ঞা

লালকেল্লায় এবার কি বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দেবেন মোদী? তা নিয়েও জোর জল্পনা চলছে। সম্প্রতি  লালকেল্লা স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের প্রস্তুতির একটি ছবি প্রকাশ করেছে সংবাদসংস্থা পিটিআই। সেই ছবিতে দেখা যাচ্ছে, ১৫ অগাস্ট লালকেল্লায় যে পাঁচিলে দাঁড়িয়ে ভাষণ দেন প্রধানমন্ত্রী, সেই পাঁচিলে বুলেটপ্রুফ বাক্স লাগানো হচ্ছে। 

আরও পড়ুন: Chenab Rail Bridge: স্বাধীনতা দিবসের আগে কাশ্মীরকে উপহার, উদ্বোধন হল দুনিয়ার সর্বোচ্চ রেল সেতুর

ইন্দিরা গান্ধী হত্যাকাণ্ডের পর, ১৯৮৫ সালে ১৫ অগাস্ট প্রথমবার লালকেল্লায় বুলেফ প্রুফ বাক্স থেকে ভাষণ দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। এরপর থেকে যাঁরা প্রধানমন্ত্রী হয়েছেন, তাঁরাও বুলেটপ্রুফ বাক্স থেকেই ভাষণ দিয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে উলটো পথে হাঁটেন মোদী। স্বাধীনতা দিবসে লালকেল্লায় বুলেটপ্রুফ বাক্স থেকে ভাষণ দেননি কখনও। বরং প্রোটোকল ভেঙে ভাষণ শেষে শিশুদের সঙ্গে দেখা করেন তিনি। 

আরও পড়ুন: India at 75: আর্যভট্ট থেকে মঙ্গলাভিযান, ৭৫ বছরের এক দীপ্ত মহাকাশযাত্রায় সামিল ভারত

এদিকে স্বাধীনতা দিবসে কড়া নিরাপত্তা থাকছে কলকাতায়ও। লালবাজার সূত্রে খবর, ১৫ অগাস্ট কলকাতার রাস্তায় থাকবে অতিরিক্ত ২৫০০  পুলিস। প্রত্যেকটি জোনের দায়িত্বে থাকবেন ১ করে ডেপুটি পুলিস কমিশনার। সঙ্গে অতিরিক্ত পুলিস কমিশনার ও ৬ যুগ্ম কমিশনার। রেড তৈরি করে হয়েছে ৬ ওয়াচ টাওয়ার, ১১ বাঙ্কার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.