কোল ব্লক দুর্নীতিতে উচ্চপর্যায়ের তদন্ত দাবি পলিটব্যুরোর

কয়লা কেলেঙ্কারি ইস্যুতে এবার তদন্ত দাবি করল সিপিআইএম পলিটব্যুরো। ২ দিনের বৈঠকের পর রবিবার, কয়লার ব্লক বণ্টন ইস্যুতে কংগ্রেস এবং বিজেপি, উভয়কেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে পলিটব্যুরো। পলিটব্যুরোর বৈঠকে কয়ালা ব্লক বন্টন দুর্নীতি ছাড়াও আলোচনা হয়েছে অসমের হিংসা, খাদ্য নিরাপত্তা ইস্যু নিয়েও।

Updated By: Sep 10, 2012, 10:47 AM IST

কয়লা কেলেঙ্কারি ইস্যুতে এবার তদন্ত দাবি করল সিপিআইএম পলিটব্যুরো। ২ দিনের বৈঠকের পর রবিবার, কয়লার ব্লক বণ্টন ইস্যুতে কংগ্রেস এবং বিজেপি, উভয়কেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে পলিটব্যুরো। পলিটব্যুরোর বৈঠকে কয়ালা ব্লক বন্টন দুর্নীতি ছাড়াও আলোচনা হয়েছে অসমের হিংসা, খাদ্য নিরাপত্তা ইস্যু নিয়েও। পাশাপাশি একাধিক দাবিতে আগামী বছরের ফেব্রুয়ারিতে শ্রমিক সংগঠগুলির ডাকে সাধারণ ধর্মঘটে তাঁদের সমর্থন থাকবে বলেও বিবৃতিতে জানিয়েছেন সিপিআইএম নেতৃত্ব।
কয়লা দুর্নীতি ইস্যুতে বিজেপির সংসদ অচল করার কৌশলকে সমর্থন করে না সিপিআইএম। একথা আগেই জানিয়েছিলেন সিপিআইএম নেতারা। তাঁরা অভিযোগ করেছিলেন, সংসদ অচল করে কয়লা দুর্নীতি ইস্যুতে কংগ্রেসকে পালানোর রাস্তা দেখানো হচ্ছে। এনডিএর জামানায় বেসরকারি হাতে কয়লার ব্লক তুলে দিতে আইন পাস করাতে বেশি উদ্যোগী হয় বিজেপি। ফলে কংগ্রেসের সঙ্গে তাঁদের কোনও পার্থক্য নেই বলে অভিযোগ তুলেছে সিপিআইএম নেতৃত্ব। অনিয়মিতভাবে যে সংস্থাগুলিকে কয়লার ব্লক বণ্টনের বরাত পাইয়ে দেওয়া হয়েছিল, এবং যে সংস্থাগুলি শর্ত মানেনি, তাদের বাতিল করার দাবিতে উচ্চপর্যায়ের তদন্ত চেয়েছে পলিটব্যুরো। বেসরকারি সংস্থার হাতে তুলে না দিয়ে, বিদ্যুত্ এবং ইস্পাত, এই দুটি ক্ষেত্রে কয়লার ব্লক বণ্টন কোল ইন্ডিয়ার মাধ্যমে করার দাবি জানিয়েছেন তাঁরা।
 
আগামী ফেব্রুয়ারিতে এই কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির ডাকে দুদিনের সাধারণ ধর্মঘটে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন সিপিআইএম নেতৃত্ব।
 

.