দিল্লির গণ্ডি ছাড়িয়ে ধোঁয়াশা ছড়াচ্ছে উত্তরপ্রদেশে, দূষণের গ্রাসে লখনউ, কানপুর

দিল্লির গণ্ডি ছাড়িয়ে ধোঁয়াশা ছড়াচ্ছে উত্তরপ্রদেশে। দূষণের গ্রাসে লখনউ, কানপুর। রাজ্যের দিকে ধেয়ে আসছে বিষবাষ্প। পরিবেশবিদরা বলছেন, আদৌ তৈরি নয় কলকাতা। রাজধানীকে গ্যাস চেম্বারের সঙ্গেই তুলনা করেছেন খোদ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আর কলকাতা? পরিবেশবিদরা বলছেন, দিল্লির চেয়েও দূষণের আরও বড় বিপদ ওত পেতে রয়েছে এই শহরেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ রিপোর্ট বলছে, বাতাসে পিএম-এর পরিমাণ থাকে সাধারণত ২.৫। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত কলকাতার বাতাসে পার্টিকুলেট ম্যাটার বা পিএম-এর পরিমাণ বেড়েছে ৬১ শতাংশ।নিরাপদ মাত্রার থেকে যা প্রায় দুই দশমিক সাত গুণ বেশি।স্বাভাবিকের থেকে দুগুণ বেশি নাইট্রোজেন ডাই অক্সাইডের মাত্রা।

Updated By: Nov 7, 2016, 05:44 PM IST
দিল্লির গণ্ডি ছাড়িয়ে ধোঁয়াশা ছড়াচ্ছে উত্তরপ্রদেশে, দূষণের গ্রাসে লখনউ, কানপুর

ওয়েব ডেস্ক: দিল্লির গণ্ডি ছাড়িয়ে ধোঁয়াশা ছড়াচ্ছে উত্তরপ্রদেশে। দূষণের গ্রাসে লখনউ, কানপুর। রাজ্যের দিকে ধেয়ে আসছে বিষবাষ্প। পরিবেশবিদরা বলছেন, আদৌ তৈরি নয় কলকাতা। রাজধানীকে গ্যাস চেম্বারের সঙ্গেই তুলনা করেছেন খোদ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আর কলকাতা? পরিবেশবিদরা বলছেন, দিল্লির চেয়েও দূষণের আরও বড় বিপদ ওত পেতে রয়েছে এই শহরেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ রিপোর্ট বলছে, বাতাসে পিএম-এর পরিমাণ থাকে সাধারণত ২.৫। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত কলকাতার বাতাসে পার্টিকুলেট ম্যাটার বা পিএম-এর পরিমাণ বেড়েছে ৬১ শতাংশ।নিরাপদ মাত্রার থেকে যা প্রায় দুই দশমিক সাত গুণ বেশি।স্বাভাবিকের থেকে দুগুণ বেশি নাইট্রোজেন ডাই অক্সাইডের মাত্রা।

আরও পড়ুন লজ্জা শুধু নারীর ভূষণ, পুরুষের ভূষণ তো নির্লজ্জ হওয়া!

বাণিজ্যিক যানের ৯৯ শতাংশ ডিজেলে চলে। পরিবেশবিদরা বলছেন, কলকাতার দূষণ পরিস্থিতি ক্রমাগত খারাপ হওয়ার অন্যতম কারণ এই ডিজেল যান। ধোঁয়াসুরের এগিয়ে আসাটা এখন শহরের আকাশে গোদের ওপর বিষফোড়ার মতো।দূষণের মাত্রা ইতিমধ্যেই স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। সামনেই শীত। তাপমাত্রা কমছে। এর ওপর দূষিত ধোঁয়াশা যদি ঢুকে পড়ে এ রাজ্যে, তাহলে? তৈরি তো কলকাতা?কলকাতার মেয়র যতই সাফাই দিন না কেন, পরিবেশবিদদের সাফ কথা, দূষণ মাপার যন্ত্রই নেই এই শহরে। ভয়ঙ্কর বিপদ। এই গ্যাস চেম্বার থেকে কি মুক্তি নেই?

আরও পড়ুন  পে কমিশন ছাড়াই এই কর্মীদের বেতন ১০০ শতাংশ বাড়বে!

.