সেনাবাহিনীর অভিজ্ঞতা থাকলে তবেই করা যাবে সরকারি চাকরির আবেদন!

পাঁচ বছর সেনাবাহিনীতে চাকরি করার অভিজ্ঞতা থাকলে তবেই করা যাবে সরকারি চাকরির আবেদন। কেন্দ্রীয় সরকারকে এমনই সুপারিশ করল কর্মচারী ও প্রশিক্ষণ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি।

Updated By: Mar 15, 2018, 12:12 PM IST
সেনাবাহিনীর অভিজ্ঞতা থাকলে তবেই করা যাবে সরকারি চাকরির আবেদন!
নিজস্ব প্রতিবেদন : পাঁচ বছর সেনাবাহিনীতে চাকরি করার অভিজ্ঞতা থাকলে তবেই করা যাবে সরকারি চাকরির আবেদন। কেন্দ্রীয় সরকারকে এমনই সুপারিশ করল কর্মচারী ও প্রশিক্ষণ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। সুপারিশ অনুসারে কেন্দ্রীয় বা রাজ্য সরকারি চাকরিতে আবেদনের ক্ষেত্রে সেনাবাহিনীতে ৫ বছরের অভিজ্ঞতাকে বাধ্যতামূলক করা হয়েছে।কমিটির দাবি, এই নীতি কার্যকর হলে একদিকে যেমন সেনাবাহিনীতে জওয়ান ও আধিকারিকের ঘাটতি মিটবে, তেমনই সরকারি কর্মীরা অনেক শৃঙখলাবদ্ধ হবেন। 
বর্তমানে সেনাবাহিনীতে ৭,০০০ আধিকারিক ও ২০,০০০ জোয়ানের পদ খালি রয়েছে। বায়ুসেনায় আধিকারিকের শূন্যপদের সংখ্যা ১৫০, সঙ্গে খালি রয়েছে প্রায় ১৫,০০০ অন্যান্য পদ।
 
দেশে কেন্দ্রীয় সককারি কর্মচারীর সংখ্যা প্রায় ২.২৫ কোটি। শুধুমাত্র রেলেই ৩০ লক্ষ কর্মচারী রয়েছেন। রাজ্য সরকারগুলির অধীনে রয়েছেন আরো অন্তত ২ কোটি কর্মচারী। সেক্ষেত্রে সংসদীয় কমিটির সুপারিশ কার্যকর হলে সেনাবাহিনীর সমস্যা অনেকটাই মিটবে।
 
তবে এই প্রস্তাবে প্রতিরক্ষা মন্ত্রক এখনো তেমন গুরুত্ব দেয়নি। বিষয়টি কর্মচারী ও প্রশিক্ষণ দফরের বিবেচনাধীন রয়েছে।
.