Presidential Election 2022: রাষ্ট্রপতির সিংহাসনে দ্রৌপদী না যশবন্ত? ভোট গণনা আজ

দ্রৌপদী মুর্মু নাকি যশবন্ত সিনহা? বৃহস্পতিবার ভারত জানতে পারবে কে দেশের ১৫ তম রাষ্ট্রপতি হবেন। আজ সকাল ১১টা থেকে সংসদে ব্যালটের গণনা শুরু।

Updated By: Jul 21, 2022, 08:52 AM IST
Presidential Election 2022: রাষ্ট্রপতির সিংহাসনে দ্রৌপদী না যশবন্ত? ভোট গণনা আজ
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: রামনাথ কোবিন্দের মেয়াদ শেষে রাইসিনা হিলে দেশের সর্বোচ্চ পদ সামলাতে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শেষ হয়ছে। সোমবার সকাল দশটা থেকে বিকেল ৫টা পর্যন্ত সংসদে ও বিভিন্ন রাজ্যের বিধানসভায় ভোটাভুটি সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার ফলপ্রকাশ (Presidential Election 2022 Result)। লড়াই এনডিএ-র (NDA) প্রার্থী, জনজাতি সম্প্রদায়ভুক্ত মহিলা তথা ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) এবং বিরোধীদের প্রার্থী প্রাক্তন আমলা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার (Yashwant Sinha) মধ্যে।   

দ্রৌপদী মুর্মু নাকি যশবন্ত সিনহা? বৃহস্পতিবার ভারত জানতে পারবে কে দেশের ১৫ তম রাষ্ট্রপতি হবেন। আজ সকাল ১১টা থেকে সংসদে ব্যালটের গণনা শুরু ৬৩ নম্বর ঘরে। সমস্ত রাজ্যের ব্যালট বাক্সগুলি মঙ্গলবার সংসদ ভবনে পৌঁছে গিয়েছিল। সংসদের স্ট্রংরুম বাক্সগুলি চব্বিশ ঘন্টা নিরাপত্তায় রাখা হয়। রাজ্যসভার মহাসচিব পিসি মোদী, নির্বাচনের প্রধান রিটার্নিং অফিসার, গণনার তত্ত্বাবধান করবেন এবং সন্ধ্যার মধ্যে ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

তবে, স্পষ্টতই ক্ষমতাসীন এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মুর পক্ষেই যে ভোট যেতে পারে সেরকমই সূত্রের খবর। যিনি নির্বাচিত হলে, বর্তমান রামনাথ কোবিন্দের মেয়াদ শেষে দেশের শীর্ষ সাংবিধানিক পদে অধিষ্ঠিত হবেন প্রথম আদিবাসী মহিলা৷ নতুন রাষ্ট্রপতি ২৫ জুলাই শপথ নেবেন কারণ কোবিন্দের মেয়াদ ২৪ জুলাই শেষ হওয়ার কথা রয়েছে।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সোমবার সংসদ ভবন সহ ৩১ টি স্থানে এবং রাজ্য বিধানসভাগুলির মধ্যে ৩০টি কেন্দ্র জুড়ে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল। লোকসভা ও রাজ্যসভা উভয়েরই সাংসদ, মনোনীত সাংসদ ছাড়া, সমস্ত রাজ্যের বিধানসভার বিধায়করা রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচক হিসাবে কাজ করেন। ৭৭৬ জন সাংসদ এবং ৪০৩৩ জন নির্বাচিত বিধায়ক নিয়ে মোট ৪৮০৯ জন নির্বাচক নির্বাচনে ভোট দেওয়ার অধিকারী। তবে মনোনীত সাংসদ এবং বিধায়ক এবং আইন পরিষদের সদস্যরা নন।

আরও পড়ুন, Kashmiri Pandits: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর উপত্যকা ছেড়েছেন কতজন কাশ্মীরি পণ্ডিত, জানাল কেন্দ্র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.