রাষ্ট্রপতি ভোট নিয়ে সাংসদদের সঙ্গে বৈঠকে সোনিয়া

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কংগ্রেস সাংসদদের সঙ্গে দশ জনপথে বৈঠক করলেন সোনিয়া গান্ধী। নির্বাচনী পদ্ধতি এবং ক্রস ভোটিং ঠেকাতেই আজকের বৈঠক বলে মনে করা হচ্ছে।

Updated By: Jul 17, 2012, 05:04 PM IST

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কংগ্রেস সাংসদদের সঙ্গে দশ জনপথে বৈঠক করলেন সোনিয়া গান্ধী। নির্বাচনী পদ্ধতি এবং ক্রস ভোটিং ঠেকাতেই আজকের বৈঠক বলে মনে করা হচ্ছে।
তবে ক্যাবিনেট মন্ত্রী হরিশ রাওয়াতের মতে এই বৈঠকের সঙ্গে ক্রশ ভোটিংয়ের কোনো সম্পর্ক নেই। প্রতিবারই রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনের আগে এই ধরনের বৈঠক হয়ে থাকে। এআইসিসি সূত্রে খবর, এদিনের বৈঠকের আলোচ্যসূচিতে ছিল আসন্ন রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন সংক্রান্ত ইলেকটোরাল কলেজের নিয়মাবিধি, প্রয়োগ ও পদ্ধতি। রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি ভোট নিয়ে কংগ্রেস ও ইউপিএ-র অন্যান্য শরিকেরা একজোট। এমনকী `বিপ্লব`-এ ইতি টেনে তৃণমূল নেত্রীও রাষ্ট্রপতি ভোটে প্রণব মুখার্জির পাশে দাঁড়িয়েছে। এছাড়াও এনডিএ-র শরিক জেডিইউ ও শিবসেনা প্রণববাবুকে সমর্থন করেছে। তাই ক্রশ ভোটিং-এর কোন সম্ভাবনাই নেই বলে দাবি করেছেন হরিশ রাওয়াত।
যদিও বিরোধী এনডিএ শিবিরের প্রার্থী পিএ সাংমা ইউপিএ-র ক্রশ ভোটিং-এ নিজের জয়ের ব্যাপারে আশাবাদী। দেশের বিভিন্ন রাজ্য থেকে আসা কংগ্রেস এমপি ও মন্ত্রীদের কাছে কংগ্রেস সভানেত্রীর একটাই বার্তা সুষ্ঠভাবে যাতে এই ভোট সম্পন্ন হয় তা দেখা। কয়েকদিন আগেই এআইসিসি-র তরফ থেকে ষ্পষ্ট বার্তা দেওয়া হয়েছিল যে রাহুল গান্ধিকে দলের সর্ব্বোচ্চ নেতা হিসাবে তুলে ধরা হবে। তারপরেই আজকের এই বৈঠক। প্রসঙ্গত, ভারতীয় সংবিধানের ৩২৪ নম্বর ধারা অনুযায়ী সাংসদ ও বিধায়করা নিজেদের ব্যক্তিগত অধিকারবলে রাষ্ট্রপতি নির্বাচনে মতদান করেন। কোনও দলের সদস্য হিসেবে নয়। তাই এক্ষেত্রে ক্রস ভোটিং এড়াতে হুইপ জারি সম্ভব নয়।

.