close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সৌদি তেল উত্পাদন সংস্থায় হামলার জের, পেট্রোল-ডিজেলের দাম লিটারপিছু বাড়তে পারে ৫-৬ টাকা!

আন্তর্জাতিক বাজারে তেলের দাম লাফিয়ে বেড়েছে ব্যারেলপিছু অন্তত ২০ শতাংশ

Updated: Sep 17, 2019, 07:21 AM IST
সৌদি তেল উত্পাদন সংস্থায় হামলার জের, পেট্রোল-ডিজেলের দাম লিটারপিছু বাড়তে পারে ৫-৬ টাকা!

নিজস্ব প্রতিবেদন: সৌদি তেল উত্পাদন সংস্থায় ড্রোন হামলার বিপুল প্রভাব পড়তে পারে তেলের বাজারে। ভারতে তেলের দাম আগামী পনেরো দিনে বেড়ে যেতে পারে ৫-৬ টাকা। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এর প্রভাব নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ওপরেও পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন-অভিযুক্তদের বিরুদ্ধে ফের খুনের মামলা রুজু না হলে আত্মঘাতী হবো, তবরেজ আনসারির স্ত্রী

রবিবার সৌদি আরবের তেল উত্পাদন সংস্থা অ্যারামকোর ড্রোন হামলা চালায় ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ব্যাপক ক্ষতি হয়েছে ওই সংস্থার দুটি ইউনিটের। এর ফলে অপরিশোধিত তেল উত্পাদন এক ধাক্কায় ৫ শতাংশ বা ৫৭ লাখ ব্যারেল কমে গিয়েছে। এমনটাই জানানো হয়েছে অ্যারামকোর তরফে। সৌদি তেল মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ড্রোন হামলার ফলে আগুন লেগে যায় অ্যাকায়িক ও খুরাইসের তেল উত্পাদন ইউনিটে।

অপরিশোধিত তেলের উত্পাদন কমে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম লাফিয়ে বেড়েছে ব্যারেলপিছু অন্তত ২০ শতাংশ। মে মাসের তুলনায় বর্তমানে তেলের দাম ব্যরেলপিছু ৬০ ডলার থেকে বেড়ে হয়েছে ৭১.৯৫ ডলার। গত ৬ মাসের মধ্যে এই দাম সর্বোচ্চ। কোটাক-এর একটি রিপোর্ট বলছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ায় তার প্রভাব পড়তে পারে ভারতেও।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর থেকে ক্রমশ বেড়েই চলেছে পেট্রোলের দাম। মঙ্গলবার কলকাতায় লিটারপিছু পেট্রোলের দাম হয়েছে ৭৪.৭৬ টাকা, মুম্বইয়ে এই দাম ৭৭.৭১ টাকা, দিল্লিতে ৭২.০৩ টাকা ও চেন্নাইয়ে ৭৪.৮৫ টাকা। অন্যদিকে, মঙ্গলবার কলকাতায় ডিজেলের দাম হয়েছে ৬৭.৮৪ টাকা প্রতি লিটার।

আরও পড়ুন-মোদীর জন্মদিনের প্রাক্কালে আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিয়ে গেলেন যশোদাবেন

হামলার প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রেও। পরিস্থিতির কথা মাথায় রেখে নিজেদের মজুত তেল ভান্ডার খোলার কথা ভাবছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন, সৌদি তেল কোম্পানিতে হামলার পেছনে কারা রয়েছে তা আমাদের জানা প্রয়োজন। আমরা অপেক্ষা করছি সৌদি শেষপ্রর্যন্ত কাকে দায়ি করে। তার পরে এনিয়ে আমরা পরবর্তি ব্যবস্থা নেব।