লোকপাল বিলের আওতায় নেই প্রধানমন্ত্রী

লোকপাল বিল নিয়ে গতকাল ছিল স্ট্যান্ডিং কমিটির শেষ বৈঠক। অন্দরমহলের খবর, ইতিমধ্যেই ফাইনাল রিপোর্ট পেশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রীকে এই বিলের আওতায় রাখা হয়নি।

Updated By: Dec 2, 2011, 10:14 AM IST

লোকপাল বিল নিয়ে গতকাল ছিল স্ট্যান্ডিং কমিটির শেষ বৈঠক। অন্দরমহলের খবর, ইতিমধ্যেই ফাইনাল রিপোর্ট পেশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রীকে এই বিলের আওতায় রাখা হয়নি। অন্তর্ভুক্ত করা হয়নি সিটিজেন চার্টারও। ফলে লিখিত ভাবে বিষয়টির বিরোধিতা করেছে বিজেপি। প্রধানমন্ত্রীকে বিলের আওতায় না আনার বিরোধিতা করে বামেদের পক্ষ থেকেও লিখিত বিবৃতি দেওয়া হয়েছে বলে খবর।
বস্তুত, বৃহস্পতিবার লোকপাল বিল সংক্রান্ত সংসদীয় খসড়া কমিটির বৈঠকে প্রধানমন্ত্রীকে লোকপাল বিলের আওটায় আনার বিষয়টি নিয়ে সোচ্চার হয়েছিলেন বাম, বিজেপি এমনকী ডিএমকে'র মতো ইউপিএ শরিক দলের প্রতিনিধিরাও। কমিটির প্রধান, কংগ্রেস সাংসদ অভিষেক মনু সিংভির উপস্থিতিতে তিনটি বিকল্প নিয়ে অলোচনাও হয়। কয়েকটি শর্তসাপেক্ষে প্রধানমন্ত্রী পদকে লোকপালের আওতায় আনা ছিল এর অন্যতম। কিন্তু অভিষেক মনু সিংভি প্রাক্তন প্রধানমন্ত্রী পদকে লোকপালের আওতায় আনলেও প্রধানমন্ত্রীর কুরসিতে আসীন কোনও ব্যক্তিকে লোকপালের তদন্তের এক্তিয়ারভুক্ত করতে সম্মত হননি।
কেন্দ্রের এই অনমনীয় পদক্ষেপের ফলে আন্না হাজারে এবং তাঁর অনুগামীদের তরফে নতুন করে দুর্নীতি বিরোধী আন্দোলনের অবতারণা কার্যত নিশ্চিত হয়ে গেল। সেই সঙ্গে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের মুখে নিশ্চিতভাবেই কিছুটা বেকায়দায় পড়ল কংগ্রেস।

.