Punjab: অনুপ্ররণা মমতা? পঞ্জাবে এবার শুরু দুয়ারে সরকার! মিলবে এলাহি পরিষেবা

Bhagwant Mann Sarkar Tuhade Dwar: আপ মুখপাত্র জানিয়েছেন, ধরে নিতে পারেন সব সরকারি কাজ করা যাবে বাড়ির দরজায় বসেই। তবে আধার কার্ড, বন্দুকের লাইসেন্স ও স্ট্যাম্প পেপারের কাজ ঘরের বসে পাবেন না

Updated By: Dec 10, 2023, 04:51 PM IST
Punjab: অনুপ্ররণা মমতা? পঞ্জাবে এবার শুরু দুয়ারে সরকার! মিলবে এলাহি পরিষেবা

Bhagwant Mann Sarkar Tuhade Dwar: বাংলার মতোই এবার পঞ্জাবে চালু হচ্ছে ঘরের দরজায় সরকারি পরিষেবা পাইয়ে দেওয়ার কর্মসূচি। ভগবন্ত মান সরকারের তরফে আজ থেকে পঞ্জাবে চালু হচ্ছে 'ভগবন্ত মান সরকার তুহারে দ্বার' কর্মসূচি। ওই কর্মসূচির ফলে ঘরে বসেই রাজ্যের মানুষ পাবেন মোট ৪৩টি সুবিধে। উল্লেখ্য, বাংলার দুয়ারে সরকার কর্মসূচি চালু করে রাজ্যে সাড়া ফেলে গিয়েছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও  পড়ুন- 'ভুল' চিকিত্সায় ভেন্টিলেশনে, সন্তানকে সুস্থ করতে মন্ত্রীর পায়ে পড়লেন পরিবারের লোকজন

কী কী সুবিধে পাওয়া যাবে ওই কর্মসূচি খেকে? পঞ্জাব সরকার সূত্রে খবর, ঘরে বসেই মানুষ পেতে পারেন জন্ম-মৃ্ত্যুর সার্টিফিকেট, ইনকাম সার্টিফিকেট, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেটের মতো ৪৩ ধরনের কাজ। পেনশনের আবেদন, বিদ্যুত্ বিলও দিতে পারবেন মানুষজন। এমনটাই জানিয়ছেন আপ-এর মুখপাত্র মালবিন্দর সিং কাঙ্গ।

আপ মুখপাত্র জানিয়েছেন, ধরে নিতে পারেন সব সরকারি কাজ করা যাবে বাড়ির দরজায় বসেই। তবে আধার কার্ড, বন্দুকের লাইসেন্স ও স্ট্যাম্প পেপারের কাজ ঘরের বসে পাবেন না। রবিবার ওই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করবেন  আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

ঘরে বসে ওই প্রকল্পের সুবিধে পাওয়ার পাশাপাশি ফোন করে অ্য়াপয়েন্টমেন্ট করাও যাবে। এর জন্য দেওয়া হয়েছে একটি টোল ফ্রি নম্বর। সেটি হল ১০৭৬। দেখা করার তারিখ ঠিক হয়ে গেলেও যে কাজ আপনি করতে যাচ্ছেন তার জন্য যেসব নথিপত্র লাগবে তার লিস্ট দিয়ে দেওয়া হবে ফোনে এসএমএস করে। অন্যদিকে, অ্যাপয়েন্টমেন্ট হয়ে গেলে সরকারের কিছু প্রশিক্ষিত কর্মী বাড়িতে আসবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। প্রয়োজনে সফট কপিও মোবাইলে পাঠিয়ে দেবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.