আয় কম, বন্ধ হয়ে যাচ্ছে এই ব্যাঙ্কের ৩০০টি শাখা

Updated By: Nov 9, 2017, 12:00 PM IST
আয় কম, বন্ধ হয়ে যাচ্ছে এই ব্যাঙ্কের ৩০০টি শাখা

নিজস্ব প্রতিবেদন:  আয়  নেই, ক্ষতি বাড়ছে দিনকেদিন। মুনাফা বাড়াতে ৩০০ টি শাখা বন্ধ করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক (পিএনবি)। এক বছরের মধ্যেই ব্যাঙ্কের শাখাগুলি বন্ধ করে দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। এমনটা ইঙ্গিত দিয়েছেন পিএনবি-র চিফ এগজিকিউটিভ সুনীল মেহতা।

আরও পড়ুন: অস্তিত্ব রক্ষার নির্মম লড়াই, বিশ্বজুড়ে আলোড়ন ফেলল বাঙালির ফটোগ্রাফি

ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েক বছর ধরেই ব্যাঙ্কের মুনাফা ভালো হচ্ছিল না। লাভের মুখ দেখছিল না ব্যাঙ্ক। বিজনেস প্ল্যানে পরিবর্তন এনেও বিশেষ কিছু লাভ হয়নি। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান ব্যাঙ্কের সিইও। তাঁর মতে, এটি ব্যবসায়িক পরিকল্পনারই অঙ্গ। আপাতত ব্যাঙ্কের ৩০০ টি শাখা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সব কটি একই সঙ্গে বন্ধ হবে না। কিছু শাখা ব্যাঙ্কেরই অন্য শাখার সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে। কিছু শাখা আবার অন্যত্র সরিয়ে দেওয়া হচ্ছে।  

পিএনবি'র সিইও জানিয়েছেন, ইতিমধ্যেই ব্যাঙ্কের তিনটি শাখা বন্ধ করে দেওয়া হয়েছে। বাকি শাখাগুলি চিহ্নিতকরণের কাজ চলছে। বৃহত্ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম পিএনবি। এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা প্রায় ১০ লক্ষ। সেপ্টেম্বরের শেষ পর্যন্ত এই ব্যাঙ্কের শাখা রয়েছে ৬,৯৪০টি। এপ্রিল থেকে জুনের মধ্যে ব্যাঙ্কের ৯টি শাখা বাড়ানো হয়েছিল। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারে ৬টি শাখা বন্ধ করে দেওয়া হয়। মোট ১০৬৮১ টি এটিএম কাউন্টারের মধ্যে চলতি বছরের মার্চের মধ্যে ৯২৮টি কাউন্টার বন্ধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ফুটন্ত তেলে হাত ডোবাতে হল কর্মীদের, বিজেপি নেতাকে দিতে হল 'অগ্নি পরীক্ষা'