তিন দশক পর আজ খুলছে পুরীর জগন্নাথ মন্দিরের ‘রত্নভাণ্ডার’

প্রতিনিধিদল রত্নভাণ্ডারে ঢুকলেও কোনও গহনায় হাত দেওয়া যাবে না। শুধুমাত্র কক্ষের পরিস্থিতি কী, তা তারা খতিয়ে দেখবেন। কক্ষে ঢোকার আগে ও বেরোনোর পর প্রতিধিদলের সদস্যদের ২ বার তল্লাশি করা হবে

Updated By: Apr 4, 2018, 10:18 AM IST
তিন দশক পর আজ খুলছে পুরীর জগন্নাথ মন্দিরের ‘রত্নভাণ্ডার’

নিজস্ব প্রতিবেদন: কী অবস্থায় রয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের ‘রত্নভাণ্ডার’?  পরীক্ষা করে দেখা হবে আজ। আদালতের নির্দেশে আজ বুধবার ১০ জনের একটি দল পুরীর জগন্নাথের মন্দিরের দু'টি ‘রত্নভাণ্ডার’ পরীক্ষা করে দেখবে। সেসময়ে কোনও প‌র্যটকদের মন্দিরে ঢুকতে দেওয়া হবে না।
মন্দিরের মুখ্য প্রশাসক পি কে জেনা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের ২ বিশেষজ্ঞ সহ দশ জনের একটি দল জগন্নাথে মন্দিরের রত্নভাণ্ডার পরীক্ষা করে দেখবে। দশ জনের দলে থাকছেন পুরীর ‘রাজা’ গজপতি মহারাজ দিব্যসিংহের প্রতিনিধিও। রত্নভাণ্ডার কক্ষের দেওয়াল ও মেঝে কী অবস্থার রয়েছে তাও পরীক্ষা করে দেখা হবে।’
আরও পড়ুন-তুষার চিতাকে উদ্ধার করে বনাঞ্চলে ছাড়লেন স্পিতি উপত্যকার বাসিন্দারা
প্রসঙ্গত ১৯৮৪ সালে শেষবার ওই রত্নভাণ্ডার খোলা হয়েছিল। রত্নভাণ্ডারের মোট ৭টি কক্ষ করেছে। ১৯৮৪ সালে খোল হয় মাত্র তিনটি কক্ষ। বাকি ঘরগুলি বন্ধই রয়েছে এতকাল। এই রত্নভাণ্ডারের গহনা দিয়েই রথের সময়ে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে সাজানো হয়।
সংবাদ মাধ্যমের খবর, প্রতিনিধিদল রত্নভাণ্ডারে ঢুকলেও কোনও গহনায় হাত দেওয়া যাবে না। শুধুমাত্র কক্ষের পরিস্থিতি কী, তা তারা খতিয়ে দেখবেন। কক্ষে ঢোকার আগে ও বেরোনোর পর প্রতিধিদলের সদস্যদের ২ বার তল্লাশি করা হবে।  

 

.